উদ্যোক্তাদের স্বপ্ন তুলে ধরতে বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ডস ২০১৯

আইসিটি সংবাদ, টেক

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-30 08:26:30

বেসিসের উদ্যোগে ৩য় বারের মত আয়োজিত হতে যাচ্ছে বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ডস। এই আয়োজন থেকে প্রাপ্ত বিজয়ীদের অ্যাপিকটা অ্যাওয়ার্ডসে বাংলাদেশের প্রতিযোগী হিসাবে মনোনীত করা হবে। আগামী ১৮-২৩ নভেম্বর ভিয়েতনামের হালং বে তে অনুষ্ঠিত হবে অ্যাপিকটা অ্যাওয়ার্ডস ।

মঙ্গলবার (৯ জুলাই) এ বিষয়ে একটি সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন,বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবির , সিনিয়র সহ-সভাপতি ফারহানা এ রহমান, এবং বেসিস আইসিটি অ্যাওয়ার্ড ২০১৯ এর আহ্বায়ক দিদারুল আলম সানি।

সংবাদ সম্মেলনে,  আলমাস কবির বলেন, আমরা বেসিস থেকে নারী উদ্যোক্তাদের আইসিটি খাতে এগিয়ে নিয়ে যেতে চাই। এই আয়োজন বিশ্বের বুকে বাংলাদেশকে তুলে ধরার একটি বড় উদ্যোগ। তাই আমরা চাই যারা মনে করছেন তাদের উদ্যোগ বিশ্বের বুকে বাংলাদেশকে অনন্যভাবে তুলে ধরবে তাদের সবার আয়োজনে অংশ নেয়া উচিত বলে মনে করি।

ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ড ২০১৯ এর আহ্বায়ক দিদারুল আলম সানি বলেন,  আইসিটি অ্যাওয়ার্ডের মূল উদ্দেশ্য ছিল মানুষকে নতুন উদ্যোগ সম্পর্কে জানানো । যারা ছাত্র বা নতুন আইডিয়া নিয়ে কাজ করছে তাদেরকে নিয়ে আমরা শো কেস করতে চাই এবং আমাদের আইসিটি খাতের সক্ষমতা সম্পর্কে মানুষকে জানিয়ে আমরা এই খাতটিকে সামনে এগিয়ে নিয়ে যেতে চাই ।

১৩ সেপ্টেম্বের এই আয়োজনের গালা রাউন্ডের মধ্য দিয়ে বিজয়ী উদ্যোক্তাদের পুরস্কৃত করবে।

ফারহানা আলম বলেন, এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করাটাই একটা অ্যাচিভমেন্ট, এখানে একজন প্রতিযোগি অনেক ধরনের মানুষের সাথে যোগাযোগ করার সুযোগ পাচ্ছে, অনেকে নিজের প্রোডাক্টটা সম্পর্কে পুরোপুরি ক্লিয়ার করে সামনে এগিয়ে নিয়ে যেতে পারেনা, আমরা সেই কাজগুলোকে সহজ করতে চাই। আমরা আহ্বান জানাবো সবাই নিজেদের সমৃদ্ধ করার পাশাপাশি নিজের প্রোডাক্টটিকে মানুষের কাছে তুলে ধরার অনেক বড় একটা সুযোগ এই আয়োজন। তাই সবার উচিত অন্তত এই প্রতিযোগিতায় অংশগ্রহন করা।

৬টি বিষয়ের উপর ভিত্তি করে এই প্রতিযোগিতায় একটি উদ্যোগকে বিচার করা হবে, যার মধ্যে রয়েছে প্রেজেন্টেশন, টাইমলিমিট ফলো, বিজনেস কেস ফিজিবিলিটি, আইডিয়া সাস্টেইনেবিলিটি ইত্যাদি। মুলত শুধু আইডিয়াকে নয় যে কোন আইডিয়ার বিজনেস প্রোটোটাইপ থাকতে হবে এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে হলে।

এবার মোট ৩৫ টি ক্যায়টাগরিতে ১০৫ টি পুরস্কার দেয়া হবে , যার মদ্যে শিক্ষার্থীদের প্রকল্প জমা নেয়ার জন্য রয়েছে বিশেষ পুরস্কার। প্রকল্প জমা দেয়ার শেষ দিন ১৮ জুলাই ।

প্রকল্প জমা দিতে ভিজিট করতে হবে bnia.basis.org.bd/apply-now

এ সম্পর্কিত আরও খবর