ফেসবুক-টুইটার আমাদের খুব বেশি নিয়ন্ত্রণ করছে

সোশ্যাল মিডিয়া, টেক

টেক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-28 01:09:09

উইকিপিডিয়ার সহ-প্রতিষ্ঠাতা ল্যারি স্যাঙ্গার ফেসবুক-টুইটারের প্রধান নির্বাহী কর্মকর্তাদের নিয়ে তীব্র সমালোচনা করেছেন। সম্প্রতি তিনি ফেসবুকসহ অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর বিরুদ্ধে ধর্মঘটের ডাক দিয়ে আন্তর্জাতিক গণমাধ্যমে শিরোনাম হয়েছেন।


সিএনবিসি গণমাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকারে স্যাঙ্গার বলেন, ‘ইন্টারনেটকে এখন যাচ্ছেতাই ভাবে ব্যবহার করা হচ্ছে। ইন্টারনেট কোনো ব্যবসায় গোষ্ঠীর স্বার্থরক্ষা কিংবা মার্ক জাকারবার্গদের মত ব্যক্তিতের জন্য তৈরি করা হয়নি।’

তিনি বলেন, ‘তাদের সেই সামর্থ্য নেই, মানসিক অবস্থা নেই। তারা মানুষকে খুব বেশি নিয়ন্ত্রণ করছে। এর প্রতিক্রিয়া যে কি হতে পারে সেই সম্পর্কে তাদের কোনো ধারণাই নেই।’

স্যাঙ্গার বলেন, ‘আমরা কি দেখব? কিভাবে চিন্তা করব? এর সবকিছুই সোশ্যাল মিডিয়াগুলো নিয়ন্ত্রণ করছে।’ তিনি মনে করেন, ফেসবুকের প্রতি অসন্তুষ্ট এরকম মানুষের সংখ্যা বেড়েই চলছে।

সম্প্রতি, ফেসবুকের সাবেক নিরাপত্তা পরিচালক অ্যালেক্স স্টামোস জাকারবার্গকে ফেসবুকের জন্য নতুন প্রধান নির্বাহী কর্মকর্তা নিয়োগের জন্য বলেছিলেন। কিন্তু এবিষয়ে জাকারবার্গ নিজের অবস্থানে অটল ছিলেন। ফেসবুকের পুরো নিয়ন্ত্রণ নিজের আয়ত্ত্বে রাখেন।

এর আগে দ্যা নিউইয়র্ক টাইমসের এক উপ-সম্পাদকীয়তে ফেসবুকের সহ প্রতিষ্ঠাতা ক্রিস হিউজেস লেখেন, মার্ক জাকারবার্গকে সরকারের কাছে জবাবদিহিতা নিশ্চিত করতে হবে।

সূত্র: হিন্দুস্তান টাইমস
 

এ সম্পর্কিত আরও খবর