ভারতে হোয়াটসঅ্যাপের বিকল্প চিন্তা

বিবিধ, টেক

টেক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-23 22:03:27

পুরো বিশ্ব এখন একটি প্রযুক্তি নির্ভর। প্রতিদিনকার ফেসবুক স্ট্যাটাস থেকে শুরু করে রাষ্ট্রীয় কার্য সম্পাদনেও এখন প্রযুক্তির ব্যবহার অসামান্য। কিন্ত এ প্রযুক্তির একটা বড় অংশ নিয়ন্ত্রণ করছে বিশ্বের হাতে গোনা কয়েকটি দেশ এবং বাকি দেশগুলো তাদের থেকে সুবিধা গ্রহণ করছে।

কিন্তু বিশ্ব রাজনীতিতে প্রযুক্তি এখন একটি অন্যতম বিষয়। সম্প্রতি মার্কিন প্রশাসন চীনা প্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠান হুয়াওয়েকে নিষিদ্ধ করলে বিশ্ব দেখে প্রযুক্তি যুদ্ধ। অন্যদিকে চীনে ফেসবুক বন্ধ করে রাষ্ট্রীয় নিরাপত্তা স্বার্থে তারা নিজস্ব সিস্টেমে তৈরি সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করছে। তেমনি এবার সেই পথে হাঁটছে ভারত।

ফেসবুকের আওতাধীন প্রাইভেট মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপের আদলে ভারত তাদের নিজিস্ব যোগাযোগ মাধ্যম ব্যবস্থা তৈরির কথা ভাবছে।

ভারতেকে প্রযুক্তিগত দিকে থেকে ভবিষ্যতে বহিঃশত্রুর আক্রমণ থেকে রক্ষা করতে শুধুমাত্র সরকারি সংস্থাগুলোর মধ্যে নিরাপদ যোগাযোগ স্থাপনের জন্য অ্যাপ তৈরি করার কথা ভাবছে দেশটি।

দেশটির একজন উচ্চ পদস্থ সরকারি কর্মকর্তা জানায়, যুক্তরাষ্ট্রের প্রযুক্তি প্রতিষ্ঠান গুগল ও কোয়ালকম দেশটির বাণিজ্য বিভাগের নির্দেশে হুয়াওয়ের সঙ্গে বাণ্যিজিক সম্পর্ক ছিন্ন করেছে। তাই এরকম যেকোন বিপর্যয় ভারতের সাথেও হতে পারে।

তিনি বলেন, ‘ইতোমধ্যে নিরাপত্তা এবং কৌশলগত বিষয়ে অনেক আলোচনা হয়েছে। আমি মনে করি, আমাদের নিজস্ব ইমেইল, মেসেজিং এবং প্রযুক্তিগত যোগাযোগের ক্ষেত্রে নিজিস্ব সিস্টেম তৈরি করা উচিত। শুধুমাত্র সরকারি যোগাযোগ ব্যবস্থার জন্য হলেও নিজেদের ব্যবস্থা গড়ে তোলা উচিত, তাহলে তৃতীয় পক্ষের উপর নির্ভর করতে হবে না। ভারতীয় সরকার রাষ্ট্রীয় যোগাযোগ ব্যবস্থায় নিজস্ব একটি স্বাধীন নেটওয়ার্ক তৈরির পরিকল্পনা করছে।'

সরকারি এই কর্মকর্তা বলেন, 'হুয়াওয়ের পণ্যে নিরাপত্তা ঝুঁকি জেনে নিষিদ্ধ করেছে যুক্তরাষ্ট্র। এখন এমন যদি ভারতের ওপর কোন নিষেধাজ্ঞা বা আমাদের নেটওয়ার্ক ব্যবস্থায় কোনো আঘাত হানে তখন তা ভারতের জন্য হবে একটি বড় বিপর্যয়।  হোয়াটসঅ্যাপের মত ভারতেরও নিজস্ব একটি ইনক্রিপটেড মেসেজিং সার্ভিস থাকা উচিত।'

এর আগে মার্কিন প্রশাসন ভারতকেও হুয়াওয়ের সাথে বাণিজ্য সম্পর্ক ছিন্ন করতে চাপ প্রয়োগ করে। কিন্তু ভারত এ বিষয়ে এখনো কোন সিধান্ত দেয়নি।

সূত্র: গ্যাজেটস নাও  

 

 

এ সম্পর্কিত আরও খবর