ইউটিউবে নতুন তিনটি পরিবর্তন

আইসিটি সংবাদ, টেক

টেক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-27 09:09:01

জনপ্রিয় ভিডিও স্ট্রিমিং প্লাটফর্ম ইউটিউবে প্রধান কিছু পরিবর্তন আনার ঘোষণা দিয়েছে টেক জায়ান্ট গুগল। এখন থেকে গ্রাহকরা তাদের ইউটিউব হোমপেজ ও চ্যানেলেকে নিজেদের মত করে নিয়ন্ত্রণ করতে পারবেন।

প্রথমত, ইউটিউব সার্চে আরও সঠিক এবং প্রাসঙ্গিক বিষয়বস্তু প্রদান করতে তারা ‘কি-ওয়ার্ডের’ উপর কাজ করছে। কি-ওয়ার্ডে একটি অথবা দুটি ওয়ার্ড লিখলেই সার্চ বারে দেখানো প্রাসঙ্গিক রেজাল্টে ট্যাপ করে দেখা যাবে ভিডিওটি। যা একসাথে সময় এবং দীর্ঘ কি-ওয়ার্ড দিয়ে সার্চ করার ঝামেলা থেকে মুক্তি দিবে।

দ্বিতীয় ফিচারটি হচ্ছে, সাবস্ক্রাইব করা চ্যানেল থেকে সাজেশন বা পরামর্শ বন্ধ করা। অনেক সময় দেখা যায়, ইউটিউবে ভিডিও দেখার সময় চ্যানেল থেকে তাদের পরবর্তী ভিডিও দেখার বিভিন্ন ভিডিওর সাজেশন দেয়। এজন্য মেন্যু অপশন থেকে ‘ডোন্ট রিকমেন্ড চ্যানেল’ অপশনটি অন করে দিতে হবে।

তৃতীয়ত, ইউটিউবে ভিডিও দেখার সময় ভিডিওর নিচে একটি ‘অ্যারো’ চিহ্ন দেখা যায়, যা ট্যাপ করলে সেই ভিডিও সম্পর্কে কিছু তথ্য দেওয়া থাকে। কিন্তু নতুন এই আপডেটে গ্রাহকদের সুবিধার্থে আরও বেশি তথ্য দেওয়া হবে। তবে এই ফিচারটি কাজ করবে তখনই যে চ্যানেলটি আপনি সাবস্ক্রাইব করেননি কিন্তু সেই চ্যানেল থেকে আপনাকে অন্য ভিডিও দেখার জন্য সাজেশন দিচ্ছে।

ব্লগ বিবৃতিতে ইউটিউব জানায়, ইউটিউবে ব্যবহারকারীদের নিজস্ব নিয়ন্ত্রণ এবং প্রাসঙ্গিক ভিডিও খুঁজে পেতে সাহায্যের জন্য কাজ করছে প্রতিষ্ঠানটি।

সূত্র: গ্যাজেটস নাও

এ সম্পর্কিত আরও খবর