চীনের সাথে বাণিজ্য করবে না টোকিও ইলেকট্রন

মোবাইল ফোন, টেক

টেক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-27 23:20:09

বিশ্বের তৃতীয় বৃহত্তম মাইক্রো চিপ প্রস্তুতকারী প্রতিষ্ঠান জাপানের টোকিও ইলেকট্রন এবার চীনের সাথে বাণিজ্য সম্পর্ক ছিন্ন করতে যাচ্ছে।

সম্প্রতি মার্কিন প্রশাসন চীনা প্রতিষ্ঠান হুয়াওয়েসহ যেসকল প্রতিষ্ঠানকে কালো তালিকাভুক্ত করেছে তাদেরকে আর কোনো পণ্য সরবরাহ করবে না টোকিও ইলেকট্রন। বার্তা সংস্থা রয়টার্সকে প্রতিষ্ঠানটির একজন ঊর্ধ্বতন কর্মকর্তা এমনটা জানিয়েছেন।

বর্তমানে চীন ও যুক্তরাষ্ট্রের চলমান বাণিজ্যযুদ্ধ চীনকে এক ধাপ সামনে এগিয়ে যাওয়ার অনুপ্রেরণা দিচ্ছে বলে মনে করছেন বিশ্লেষকরা। কেননা চীন এখন নিজ দেশেই চিপ তৈরির কার্যক্রম গ্রহণ করতে যাচ্ছে। যা তাদেরকে যুক্তরাষ্ট্র, ইউরোপ ও জাপানের চিপ নির্মাতা প্রতিষ্ঠানের উপর আর নির্ভর করতে হবে না।

নাম প্রকাশে অনিচ্ছুক সেই কর্মকর্তা রয়টার্সকে জানান, টোকিও ইলেকট্রন ছাড়াও জাপানের অন্যতম চিপ নির্মাতা একটি প্রতিষ্ঠানও চীনের নিষিদ্ধ প্রতিষ্ঠানগুলোর কাছে কোনো চিপ (মোবাইল তৈরির যন্ত্রাংশ) সরবরাহ করবে না।

তিনি বলেন, ‘যুক্তরাষ্ট্রের সাথে টোকিও ইলেকট্রনের একটি দীর্ঘদিনের সুসম্পর্ক রয়েছে। যা ১৯৬০ সালে থেকে একটি বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রেখেছে। তবে এই বিষয়টি অনেক কিছুর ঊর্ধ্বে হলেও এই বিষয়ে আমরা নিজেরাই সিদ্ধান্ত গ্রহণ করতে পারি।’

তবে এই মন্তব্যে যুক্তরাষ্ট্রের চিপ নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপ্লাইড মেটারিয়াল ও ল্যাম রিসার্চ প্রতিষ্ঠান দুটির কোনো পতিক্রিয়া জানা যায়নি।

নাম প্রকাশে অনিচ্ছুক আরেক জন কর্মকর্তা বলেন, ‘এই বিষয়ে জাপানের শিল্প মন্ত্রণালয় থেকে কোনো আদেশ পাইনি। তবে চীনা প্রতিষ্ঠান হুয়াওয়েকে মার্কিন প্রশাসনের নিষেধাজ্ঞার সুযোগ নিয়ে যদি তাদের সাথে ব্যবসা করি, তা আমাদের জন্যই অনেক বড় সমস্যার কারণ হবে।’

সূত্র: রয়টার্স।

এ সম্পর্কিত আরও খবর