হুয়াওয়ে থেকে নিষেধাজ্ঞা তুলে নিল মার্কিন ‘আই ট্রিপল ই’ সংস্থা

মোবাইল ফোন, টেক

আইসিটি ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-31 03:29:09

যুক্তরাষ্ট্রভিত্তিক ইঞ্জিনিয়ার সংস্থা আন্তর্জাতিক অ্যাকাডেমিক ইলেকট্রিকাল অ্যান্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ার অ্যাসোসিয়েশন ‘আই ট্রিপল ই’ তাদের অ্যাকাডেমিক পেপারে হুয়াওয়ের কর্মরত ব্যক্তিদের এবং পর্যালোচনাকারীদের (রিভিউয়ার) ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিয়েছে।

সোমবার (৩ মে) আই ট্রিপল ই তাদের ওয়েবসাইটে এক বিবৃতিতে জানায়, যুক্তরাষ্ট্রের বাণিজ্য বিভাগ থেকে নির্দেশনা পাওয়ায় তারা এই নিষেধাজ্ঞা তুলে নিয়েছে।

তবে এই নিষেধাজ্ঞার প্রতিক্রিয়ায় চীনা অ্যাকাডেমিক সংস্থা থেকে ‘আই ট্রিপল ই’ র সিদ্ধা্ন্তকে কড়া সমালোচনা করে চীনা কম্পিউটার ফেডারেশন (সিসিএফ) আই ট্রিপল ই’র সঙ্গে সকল প্রকার যোগাযোগ বন্ধ কর দেয়।

এর আগে গত সপ্তাহে ‘আই ট্রিপল ই’ তাদের অ্যাকাডেমিক পেপারে চীনা প্রতিষ্ঠান হুয়াওয়েকে নিষিদ্ধ করে।

বুধবার (২৯ মে) এক মেইল বিবৃতিতে সংস্থাটি হুয়াওয়ে’র পর্যালোচনাকারীদের অ্যাকাডেমিক পেপার জমা নেবে না বলে ঘোষণা দিয়েছে।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের বাণিজ্য বিভাগের নির্দেশে চীনা প্রতিষ্ঠান হুয়াওয়ের সঙ্গে গুগল, মাইক্রোসফট, ইন্টেলসহ বিভিন্ন প্রযুক্তি প্রতিষ্ঠান বাণিজ্য সম্পর্ক ছিন্ন করে। শুধু তাই নয়, বিভিন্ন অ্যালায়েন্স থেকেও হুয়াওয়েকে নিষিদ্ধ করে। যুক্তরাষ্ট্র বাণিজ্য বিভাগ হুয়াওয়েকে কালো তালিকাভুক্ত করে যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠানগুলোকেও হুয়াওয়ের সঙ্গে ব্যবসায় নিষেধাজ্ঞা জারি করে।

তবে ওয়াইফাই অ্যালায়েন্স, এসডি অ্যাসোসিয়েশন এবং ব্লুটুথ এসআইজি প্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠানগুলো হুয়াওয়ের সঙ্গে আবার তাদের ব্যবসায় শুরু করেছে।

 

এ সম্পর্কিত আরও খবর