আবারও ফেসবুক প্রধান জাকারবার্গ

, টেক

আইসিটি ডেস্ক | 2023-08-24 22:05:28

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের বার্ষিক সাধারণ সভায় প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গ আবারও ফেসবুকের প্রধান নির্বাহী কর্মকর্তা এবং চেয়ারম্যান পদেই বহাল রয়েছেন।

বৃহস্পতিবার (৩০ মে) বার্ষিক সাধারণ সভায় এই ভোটের আয়োজন করা হয়। যেখানে শেয়ারহোল্ডারদের ভোটে জাকারবার্গ নির্বাচিত হন। তবে এখানে বলে রাখা ভাল ফেসবুকে ৬০ শতাংশের বেশি শেয়ার ফেসবুক প্রধান জাকারবার্গের দখলে। তাই এই ভোটে শেয়ারহোল্ডারদের ভোটের তেমন কোন প্রভাব পড়ে নি। কারণ একমাত্র যদি তিনি নিজের বিপক্ষে ভোট দেন তবে চেয়ারম্যান পদ থেকে সরে যাওয়ার সম্ভাবনা আছে।

বিবিসি’র ২৯ মে প্রকাশিত প্রতিবেদন অনুসারে, যেহেতু ফেসবুকের ৬০ শতাংশ শেয়ার জাকারবার্গের দখলে তাই এই ভোটে তার পরাজিত হওয়ার সম্ভাবনা খুবই কম।

ফেসবুকের সাত মিলিয়ন মূল্যের শেয়ার মালিকানাধীন প্রতিষ্ঠান ‘ট্রিলিয়াম অ্যাসেট ম্যানেজমেন্টে’। তবে ফেসবুকের এই অংশীদার জাকারবার্গের পদত্যাগের জন্য সমর্থন জানাচ্ছে।

ট্রিলিয়াম এর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট জোনাস ক্রোন বলেন, ‘তিনি (জাকারবার্গ) বর্তমানে বিশ্বের সবচেয়ে বড় প্রতিষ্ঠানগুলোর একটির একজন উচ্চ পদস্থ কর্মকর্তা হিসেবে রয়েছেন। তিনি একসাথে দুটি ফুলটাইম চাকরি করছেন। তবে তিনি যদি শুধু প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে থাকেন এবং একজন স্বাধীন ব্যক্তিকে চেয়ারম্যান হিসেবে নিয়োগ করেন তাহলে তা ফেসবুকের জন্য ভাল হবে।’

ফেসবুকের সাবেক নিরাপত্তা প্রধান, অ্যালেক্স স্টামোস জাকারবার্গকে চেয়ারম্যানের পদ থেকে সরে যাওয়ার আহবান জানিয়েছেন। স্টামোস বলেন, 'জাকারবার্গের উচিত ফেসবুক কে তার একক নিয়ন্ত্রণ থেকে মুক্তি এবং একজন নতুন চেয়ারম্যান নিয়োগ দিতে হবে।'

মূলত, সম্প্রতি বিভিন্ন নিরাপত্তা ইস্যুতে ফেসবুক এবং জাকারবার্গের অবস্থান নিয়ে ব্যাপক প্রশ্ন উঠেছে। আর বিগত দিনগুলোতে ফেসবুকের হার্ভার্ড অ্যানালাইটিকা কেলেঙ্কারি, তথ্য নিরাপত্তা বিষয়ে সমালোচিত হলেও উল্লেখযোগ্য ভাবে তাদের বার্ষিক প্রবৃদ্ধি এবং নতুন গ্রাহকদের সংখ্যা বাড়ছেই।  

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী, এই সভায় বিভিন্ন শেয়ারহোল্ডাররা রক্ষণশীল মূল্যবোধের কর্মীদের জন্য ফেসবুকের কর্মপরিবেশকে প্রতিকূল বলে মন্তব্য করেছেন।

বার্ষিক সাধারণ সভার বাইরে একটি বিক্ষোভকারী দল ফেসবুকে তথ্য নিরাপত্তা, গ্রাহকদের নিরাপত্তার বিষয়ে বিক্ষোভকারী দল ফেসবুকে তথ্য নিরাপত্তা, গ্রাহকদের নিরাপত্তার বিষয়ে প্রশ্ন তোলে তারা বিক্ষোভ করেন।

এই সাধারণ সভায় জাকারবার্গকে একজন স্বাধীন ব্যক্তিকে চেয়ারম্যান হিসেবে নিয়োগের প্রশ্ন করলে তিনি তা এড়িয়ে যান। তিনি ফেসবুকের নতুন নীতিমালা এবং কনটেন্ট পলিসির বিষয় নিয়ে কথা বলেন।

এ সম্পর্কিত আরও খবর