হুয়াওয়ে-কে বর্জন করল ‘আই ট্রিপল ই’

আইসিটি সংবাদ, টেক

টেক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-26 12:31:55

চীনা প্রতিষ্ঠান হুয়াওয়েকে যুক্তরাষ্ট্র নিরাপত্তা ইস্যুতে কালো তালিকাভুক্ত করেছে। অন্যদিকে যুক্তরাষ্ট্রের বাণিজ্য বিভাগের নির্দেশে হুয়াওয়ে থেকে পণ্য কেনা বন্ধ করে দিয়েছে মার্কিন কোম্পানিগুলো। তাই গুগল, ইন্টেল, কোয়ালকম -এর মত প্রতিষ্ঠানগুলো হুয়াওয়েকে ত্যাগ করেছে।

এবার সর্ববৃহৎ আন্তর্জাতিক অ্যাকাডেমিক সংস্থা ইলেকট্রিকাল অ্যান্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ার অ্যাসোসিয়েশন (আই ট্রিপল ই) চীনের এই প্রতিষ্ঠানটিকে ত্যাগ করল। বুধবার (২৯ মে) এক মেইল বিবৃতিতে সংস্থাটি হুয়াওয়ে’র পর্যালোচনাকারীদের (রিভিউয়ার) অ্যাকাডেমিক কোনো পেপার জমা নেবে না বলে জানিয়েছে।

প্রযুক্তি বিষয়ে প্রকাশিত বিশ্বের ৩০ শতাংশ প্রবন্ধ এই অ্যাকাডেমিক সংস্থাটি প্রকাশ করে থাকে। এখানে বিশ্বের ১৬০টি দেশ থেকে ৪ লাখ ২৩ হাজার প্রযুক্তি বিশেষজ্ঞরা এই সংস্থার সদস্য রয়েছেন। ১৯৬৩ সালে ‘আই ট্রিপল ই’ ইলেকট্রিকাল ইঞ্জিনিয়ার এবং রেডিও ইঞ্জিয়ারদের নিয়ে এটি গঠিত হয়। যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে ‘আই ট্রিপল ই’র সদর দফতর অবস্থিত।

‘আই ট্রিপল ই’ -এর প্রকাশিত মেইলে বলা হয়, ‘সম্প্রতি মার্কিন বাণিজ্য বিভাগ হুয়াওয়ে-কে নিষিদ্ধ করেছে। সেকারণে ‘আই ট্রিপল ই’ -এর জার্নাল বা প্রবন্ধে এখন থেকে আর হুয়াওয়ে প্রতিষ্ঠানের কোনো কর্মীকে পর্যবেক্ষক হিসেবে নেওয়া হবে না।’

সূত্র: জিসমোচীনা.কম।

এ সম্পর্কিত আরও খবর