হুয়াওয়ের ৩০০ কোটি গ্রাহক ক্ষতিগ্রস্ত হবে

মোবাইল ফোন, টেক

টেক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-22 10:39:02

সম্প্রতি চীনা প্রতিষ্ঠান হুয়াওয়েকে মার্কিন প্রশাসন দেশের নিরাপত্তা ইস্যুতে নিষিদ্ধ করার পরে চীন এবং যুক্তরাষ্ট্রের মধ্যে বাণিজ্যিক যুদ্ধের মাত্রা আরও দ্বিগুণ বেড়ে যায়।

হুয়াওয়ে’র ঊর্ধ্বতন কর্মকর্তা এক বিবৃতিতে জানান, মার্কিন যুক্তরাষ্ট্রের এই নিষেধাজ্ঞার ফলে হুয়াওয়ের ৩০০ কোটি গ্রাহক ক্ষতিগ্রস্ত হবে।

হুয়াওয়ে'র প্রধান আইন কর্মকর্তা সং লিয়াপিং এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানান, ‘দুই সপ্তাহ আগে, মার্কিন বাণিজ্য বিভাগ হুয়াওয়েকে তাদের তালিকাভুক্ত করেছে। এই সিদ্ধান্তের ফলে বিশ্বের ১৭০ দেশের হুয়াওয়ে গ্রাহকরা সমস্যার মুখে পড়বে যা হুয়াওয়ের জন্য একটি বড় হুমকি স্বরূপ আর বিশ্বব্যাপী ৩০০ কোটি মানুষ হুয়াওয়ের প্রোডাক্ট এবং সার্ভিস গ্রহণ করছে।’

আরও দেখুন: নিষেধাজ্ঞা পরিস্থিতিতে হুয়াওয়ের পরিকল্পনা

তিনি বলেন, হুয়াওয়ের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক ছিন্ন করায় যুক্তরাষ্ট্রের ১ হাজার ২০০ প্রতিষ্ঠান সরাসরি ক্ষতির সম্মুখীন হবে। ফলে দশ হাজারেরও বেশি আমেরিকান চাকরি হারাবে। তাই এ নিষেধাজ্ঞায় শুধু হুয়াওয়েই নয় বরং যুক্তরাষ্ট্রের অর্থনীতিতেও বিরূপ প্রভাব পড়বে বলে তিনি মন্তব্য করেন।

চীন ও যুক্তরাষ্ট্রের এ বাণিজ্য যুদ্ধে বর্তমানে তীব্র আকার ধারণ করেছে। শুধু তা-ই নয়, প্রযুক্তি ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের যন্ত্রাংশ যাতে ব্যবহার না করে সেজন্য হুয়াওয়েসহ চীনের ৬৮টি প্রতিষ্ঠানকে কালো তালিকাভুক্ত করা হয়েছে।

আরও পড়ুন: বাজারে থাকা হুয়াওয়ে ফোনে বন্ধ হবেনা গুগল সেবা

এর আগে যুক্তরাষ্ট্রের বাণিজ্য বিভাগ ২০ মে একটি সাময়িক লাইসেন্স প্রণয়ন করেছে যাতে করে হুয়াওয়ে যুক্তরাষ্ট্র থেকে পণ্য কিনতে পারে এবং তাদের সঙ্গে চলমান নেটওয়ার্ক ও ওয়ারলেস স্থাপন সেবা প্রদান অব্যাহত থাকে।

হুয়াওয়েকে তালিকাভুক্ত করা হয় যেখানে যুক্তরাষ্ট্রের কোম্পানিগুলো হুয়াওয়ের সঙ্গে ব্যবসা করতে চাইলে একটি লাইসেন্স গ্রহণ করতে হবে, মূলত এর আগে এরকম কোন নিয়ম ছিল না।

সূত্র: বিবিসি

আরও পড়ুন: নিষেধাজ্ঞার ক্ষতি কাটিয়ে উঠতে হুয়াওয়ের হাতে ৩ মাস সময়

আরও পড়ুন: হুয়াওয়ের নিজস্ব অপারেটিং সিস্টেম ‘হংমেং’

 

এ সম্পর্কিত আরও খবর