‘রেডমি’র প্রথম নোটবুক বাজারে

মোবাইল ফোন, টেক

টেক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-30 19:05:21

ল্যাপটপ ব্র্যান্ডের কথা মনে পড়লেই মাথায় আসে এইচপি, ডেল, আসুস, লেনোভো কিং অ্যাপেল। কিন্তু এই ল্যাপটপের বাজারে এবার নাম লেখাচ্ছে চীনা মোবাইল নির্মাতা প্রতিষ্ঠান শাওমির সাবব্র্যান্ড ‘রেডমি’।

সম্প্রতি এক সংবাদ সম্মেলনে প্রতিষ্ঠানটি প্রথম নোটবুক আনুষ্ঠানিকভাবে অবমুক্ত করেছে। যাকে বলা হচ্ছে ‘রেডমিবুক-১৪’।

কম্পিউটারের বাজারে রেডমি কেন প্রথম একটি নোটবুক দিয়ে যাত্রা শুরু করেছে, এই প্রশ্নের উত্তরে প্রতিষ্ঠানটি জানায়, ‘রেডমি বিশ্বাস করে আগামী প্রজন্ম হচ্ছে আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স অব থিংস (এআইওটি) -এর যুগ। আর নতুন এই প্রযুক্তি এবং মানুষের সাথে ইন্টারঅ্যাকশনের কেন্দ্রবিন্দু হবে নোটবুক। এর জন্য প্রয়োজন হবে উচ্চ ক্ষমতা এবং মানসম্পন্ন নোটবুক।’

চলুন তাহলে এক নজের দেখে নেওয়া যাক, কী কী ফিচার থাকছে রেডমিবুক১৪ -এ।

এন্টি গ্লেয়ার ডিসপ্লে
মজার বিষয় হচ্ছে রেডমি-১৪ এ রয়েছে ১৪ ইঞ্চির ফুল এইচডি ডিসপ্লে এবং ফুল সাইজের কি-বোর্ড প্যানেল। আর ৫.৭৫ মিলিমিটারের সরু বেজেলের পুরোটাই মেটাল বডি যার ৮১.২ শতাংশ জুড়ে রয়েছে ‘এন্টি গ্লেয়ার মেট স্ক্রিন’। ফলে দিনের উজ্জ্বল আলো বা যেকোনো লাইটের আলোতে ডিসপ্লেতে রিফ্লেকশন চোখে পড়বে না। এতে নোটবুকটি ব্যবহারে বাড়তি কোনো ঝামেলা পোহাতে হবে না।

হার্ডওয়্যার
এর কার্যক্ষমতা বৃদ্ধি করতে রয়েছে ইন্টেল কোর আই-৭ প্রসেসর, সাথে ‘নিভিদিয়া গেটফোর্স এমএক্স২৫০’ গ্রাফিক্স কার্ড। যেহেতু শাওমি স্মার্টফোনের পরে নোটবুক তৈরি করছে, তাই এতে নোটবুকটি আনলক করতে যুক্ত করা হয়েছে স্মার্ট ফিঙ্গার প্রিন্ট ফিচার।

এছাড়া একটি বড় ফিচার হচ্ছে ‘স্মার্ট আলট্রা লো পাওয়ার মুডে’ বিশেষ যেকোনো মুহূর্তে চাইলে ডিভাইসটি চালু করা যাবে।

ব্যাটারি
রেডমির তথ্য অনুসারে, রেডমিনোটবুক-১৪ অনায়েসেই ১০ ঘণ্টা ব্যাটারি ব্যাকআপ দিতে পারবে। আর এর প্রোফেশনাল ডিটিএস সাউন্ড সিস্টেমের সাথে থাকছে অরিজিনাল মাইক্রোসফট অফিস সিস্টেম।

মূল্য
নোটবুকটি দু’টি ভ্যারিয়েন্টে পাওয়া যাবে। এরমধ্যে কোর আই-৭, কোর আই-৫ এর দাম যথাক্রমে ৭২৪ এবং ৫৭৯ মার্কিন ডলার। বাংলাদেশি টাকায় ৬১ হাজার ১৭৪ টাকা এবং ৪৮ হাজার ৯২২ টাকা। দু’টি ভার্সনই জুনের ১১ তারিখ থেকে কম্পিউটার বাজারে পাওয়া যাবে।

সূত্র: হিন্দুস্তান টাইমস।

এ সম্পর্কিত আরও খবর