প্রথমবারের মতো গেমিং ফোনে কুলিং ফ্যান!

মোবাইল ফোন, টেক

টেক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-25 09:19:22

বহুল প্রতীক্ষিত গেমিং স্মার্টফোন ‘নুবিয়া রেড ম্যাজিক থ্রি গেমিং স্মার্টফোন’ বাজারে ছাড়ার ঘোষণা দিয়েছে চীনা মোবাইল নির্মাতা প্রতিষ্ঠান নুবিয়া। তবে যেখানে একটি সাধারণ স্মার্টফোন একটু ব্রাউজিং করলেই হিট (গরম) হয়ে যায়, সেখানে গেমিং ফোনে কতটুকু গরম ঠেকাতে পারবে তা নিয়ে অনেক প্রশ্ন উঠেছে!

নুবিয়া বলছে, হেব্বি গেমারদের চাপ সামলাতে রেড ম্যাজিক ফোনটিতে বিল্ট ইন ফ্যান ব্যবহার করা হয়েছে। আর অতিরিক্ত হিট যেন না হয় এজন্য ভেতরে ফ্যানের সাথে একটি লিকুইড কুলিং প্রযুক্তি যুক্ত করা হয়েছে। ফলে বিরতিহীন গেমিং এর ফলে গরম হবে না।

সোমবার (২৭ মে) নুবিয়া এক বিবৃতিতে জানায়, এ বছরের জুনের মাঝামাঝি সময়ে স্মার্টফোনের বাজারে ফোনটি ছাড়া হবে। প্রতিষ্ঠানটি বলছে, ‘আমাদের লক্ষ হচ্ছে একটি স্বয়ংসম্পূর্ণ গেমিং স্মার্টফোন গ্রাহকদের হাতে তুলে দেওয়া। আমরা আশা করি এর অভিনব ডিজাইন এবং বৈশিষ্ট্য ক্রেতাদেরকে মনে একটি গেমিং ফোন হিসেবে জায়গা করে নেবে।’

ফোনটির ৬.৫ ইঞ্চির ফুল এইচডি প্লাস অ্যামোলেড গেমিং ডিসপ্লেতে গেম খেলার আসল মজা উপভোগ করা যাবে। আর এইচডি প্লাস রেজুলেশনে হাই-কোয়ালিটির গ্রাফিক্স গেমগুলো আরও প্রাণবন্ত হয়ে উঠবে।

যেহেতু নুবিয়া একে গেমিং ফোন বলছে এজন্য এতে হার্ডওয়্যারের দিক দিয়ে ব্যবহার করা হয়েছে উন্নতমানের ‘অ্যান্ড্রিনো ৬৪০’ গ্রাফিক্স কার্ড। দুর্দান্ত গতির র‍্যাম এবং রমের সাথে বিরতিহীন পারফরমেন্স নিশ্চিত করতে এতে ব্যবহার করা হয়েছে অ্যান্ড্রয়েড ভার্সন পাই ৯ এর সাথে ২.০ রেডম্যাজিক অপারেটিং সিস্টেম।

এর কার্যক্ষমতা বৃদ্ধি করতে ভেতরে তিনটি ভ্যারিয়েন্টে ৬/৮/১২ জিবির দুর্দান্ত গতির (এলপিডিডিআরএক্স) র‍্যামের সাথে থাকছে ৬৪/১২৮/২৫৬ জিবির (ইউএফসি ২.১) লার্জ ইন্টারনাল মেমোরি। এতে ব্যবহার করা হয়েছে সবচেয়ে দ্রুতগতির কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৫৫ অক্টা-কোর হাই স্পিড প্রসেসর।

ব্যাটারি

হেবি গেমিং ফোনটির ব্যাটারি ব্যাকআপ দিতে ৫০০০ মিলি অ্যাম্পিয়ারের ব্যাটারিতে থাকছে ২৭ ওয়াটের ফাস্ট চার্জিং সুবিধা। নুবিয়া গেমিং ফোনটি ইন্টারন্যাশনাল প্রটেকশন (আইপি) কর্তৃক সনদপ্রাপ্ত। যেখানে এর রেটিং দেওয়া হয়েছে (৫৫)।

মূল্য

ফোনটির বাজার মূল্য এর বৈশিষ্ট্যের ওপর ভিত্তি করে ৫৯৯, ৫৩৯ এবং ৬৪৯ মার্কিন ডলার নির্ধারণ করা হয়েছে। বাংলাদেশি টাকায় এর বাজার মূল্য যথাক্রমে, ৫৫ হাজার ১০০, ৪৫ হাজার ৫০০ এবং ৫৪ হাজার ৮০০ টাকা।

সূত্র: জিসমোচীনা.কম।

এ সম্পর্কিত আরও খবর