অ্যাপেল আমার শিক্ষক: হুয়াওয়ে প্রধান

সোশ্যাল মিডিয়া, টেক

আইসিটি ডেস্ক | 2023-08-26 01:59:42

চীনা প্রতিষ্ঠান হুয়াওয়েকে মার্কিন প্রশাসন কালো তালিকাভুক্ত করার পর যুক্তরাষ্ট্রের সঙ্গে চীনের বাণিজ্য সম্পর্কে টানাপোড়ন চলছে। আর এই নিষেধাজ্ঞার পরে একে একে যুক্তরাষ্ট্রের প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো হুয়াওয়ের সঙ্গে বাণিজ্য সম্পর্ক ছিন্ন করেছে।

তবে এত কিছু স্বত্বেও হুয়াওয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা রেন ঝেংফেই  চীনা বাজারে যদি মার্কিন প্রতিষ্ঠান অ্যাপেলকে নিষিদ্ধ করা হয় তাহলে তিনি সবার আগে এর বিরোধিতা করবেন বলে এক সাক্ষাৎকারে জানান।

ব্লুমবার্গ টেলিভিশনের এক সাক্ষাৎকারে ঝেংফেই চীনা বাজারে অ্যাপেলকে নিষিদ্ধ করা হলে তিনি কি করবেন  এরকম এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘ প্রথমত হয়ত এরকমটা হতে পারে। দ্বিতীয়ত যদি এরকম কিছু হয় তাহলে সবার আগে আমি এর বিরুদ্ধে প্রতিবাদ করব।’

ঝেংফেই বলেন, ‘অ্যাপেল আমার শিক্ষক এবং আমাদের সামনে রয়েছে তাঁর চলমান উন্নয়নের ধারা। আর একজন ছাত্র হিসেবে আমার কি উচিত হবে শিক্ষকের বিরুদ্ধে যাওয়া? আমি তা কখনোই করব না।’

অ্যাপেলের প্রযুক্তিগত উন্নয়নের দিক থেকে তিনি বলেন, অ্যাপেল বিশ্বের প্রথম সারির একটি প্রতিষ্ঠান, যদি অ্যাপেল না থাকে তাহলে মোবাইল ইন্টারনেট থাকবে না। যদি অ্যাপেল না তাহলে এই সুন্দর পৃথিবীর অনেক কিছু দেখা থেকে বঞ্চিত হব আমরা।

এদিকে গত একবছরে স্মার্টফোন বিক্রির দিক থেকে স্যামসাং এর পরেই হুয়াওয়ের অবস্থান। তবে বিভিন্ন চীনা গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, সম্প্রতি সময়ে অ্যাপেলের অন্যতম প্রতিদ্বন্দ্বী হিসেবে হুয়াওয়েকে মনে করা হয়। আর চীনেও অ্যাপেল বিরোধী আন্দোলনের আশঙ্কা রয়েছে যেহেতু যুক্তরাষ্ট্রে হুয়াওয়েকে নিষিদ্ধ করা হয়েছে।

বিভিন্ন বিশ্লেষকরা বলছেন, হুয়াওয়েকে নিষিদ্ধ করার ফলে চীনের বাজারে অ্যাপেল বড় ধরনের ধাক্কা খেতে পারে। তবে এসব বিষয়ে টেক জায়ান্ট অ্যাপেল কোন প্রতিক্রিয়া জানায় নি।

 

এ সম্পর্কিত আরও খবর