আরও শক্তিশালী অ্যাপেলের ম্যাকবুক প্রো

বিবিধ, টেক

টেক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-25 05:34:25

শক্তিশালী ম্যাকবুক প্রো বাজারে নিয়ে আসছে টেক জায়ান্ট অ্যাপেল। অ্যাপেলের ম্যাকবুক প্রো’র নতুন সংস্করণে ইন্টেল কোর অষ্টম প্রজন্মের প্রসেসর যুক্ত করা হয়েছে। ফলে যা হবে সবচেয় দ্রুতগতির ম্যাকবুক প্রো।

অ্যাপেল এই প্রথম ম্যাকবুক প্রোতে আটকোর প্রসেসর দিয়েছে যা এই ডিভাইসকে কোয়াড-কোর ম্যাকবুক প্রো থেকে দ্বিগুণ গতিতে চলতে সাহায্য করবে এবং ৬ কোর ব্যবহৃত ম্যাকবুক থেকে নতুন ম্যাকবুকটি ৪০ শতাংশ ভাল পারফরম্যান্স দেবে।

অ্যাপেলের ম্যাক প্রোডাক্ট মার্কেটিং এর সিনিয়র ডিরেক্টর টম বগার বলেন, ‘আমরা ক্রমাগত অবাক হয়েছি যে, আমাদের গ্রাহকরা তাদের ম্যাকবুক প্রো দিয়ে কি করছেন, আর এখন এই ৮-কোর প্রসেসরের ম্যাকবুক দিয়ে তারা কী করে তা দেখার জন্য এবং আমরা আমাদের গ্রাহকের হাতে এটি পৌঁছে দেওয়ার জন্য আর অপেক্ষা করতে পারছি না।’

হার্ডওয়্যার/সফটওয়্যার

নতুন এই ম্যাকবুক প্রোতে দুর্দান্ত গতির প্রসেসরের সাথে থাকছে শক্তিশালী গ্রাফিক্স কার্ড এবং রেটিনা ডিসপ্লে। ফলে এখন থেকে হাই-কোয়ালিটির গেমিং এবং মুভি দেখতে পাবেন আরও নিখুঁতভাবে। বিরতিহীন পারফরমেন্স নিশ্চিত করতে এতে ব্যবহার করা হয়েছে সবচেয়ে দ্রুতগতির এসএসডি হার্ডড্রাইভ এবং অ্যাপেলের ‘টি২’ নিরাপত্তা চিপ যুক্ত করা হয়েছে।

ব্যাটারি লাইফ

অ্যাপেল বলছে, ব্যাটারি নিয়ে আপনাকে আর দুশ্চিন্তায় পড়তে হবে না, কারণ নতুন এই ম্যাকবুক প্রো আপনাকে একদিন ব্যাটারি লাইফের নিশ্চয়তা দিচ্ছে।

অ্যাপেল এক বিবৃতিতে জানায়, এই ম্যাকবুক প্রো দিয়ে একজন মিউজিক প্রডিউসার একটি বিশাল মাল্টি–ট্র্যাকের মিউজিক প্লে করতে পারবেন। আর একজন ডিজাইনার তার থ্রিডি ডিজাইনের রেন্ডার পাবেন দ্বিগুণ গতিতে এবং ফটোশপে ছবি ইডিটিং, কমপ্লেক্স ইডিটিংয়ে ৭৫ শতাংশ দ্রুতগতিতে কাজ করতে পারবে এই ম্যাকবুক প্রো।

দাম

নতুন এই ম্যাকবুক প্রো কনফিগারেশনে ভিন্নতার ওপর ভিত্তি করে দামে কিছুটা ভিন্নতা রয়েছে। এরমধ্যে ১৫ ও ১৩ ইঞ্চি মনিটর এবং কনফিগারেশন অনুযায়ী এর দাম যথাক্রমে এক লাখ নয় হাজার ২৮৬, এক লাখ ২৬ হাজার ১১৩, এক লাখ ৫১ হাজার ৩৫২ টাকা এবং দুই লাখ এক হাজার ৮৩১, দুই লাখ ৩৫ হাজার ৪৮৪ টাকা।

সূত্র: দ্যা ভার্জ

এ সম্পর্কিত আরও খবর