৩ বিলিয়ন ফেক অ্যাকাউন্ট মুছে দিয়েছে ফেসবুক

সোশ্যাল মিডিয়া, টেক

টেক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-31 16:25:52

গত ছয় মাসে তিন বিলিয়ন ফেক অ্যাকাউন্ট মুছে দিয়েছে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক। এসব অ্যাকাউন্ট থেকে ৭০ লাখ নেতিবাচক পোস্ট তৎক্ষণাৎ মুছে দিয়েছে ফেসবুক।

সম্প্রতি ফেসবুক কর্তৃক প্রকাশিত ‘ইনফোর্সমেন্ট রিপোর্ট’এ এসব তথ্য প্রকাশ করা হয়েছে। যেখানে বলা হয়েছে, অক্টোবর ২০১৮ থেকে মার্চ ২০১৯ পর্যন্ত এসব বিরূপ পোস্ট এবং ভুয়া অ্যাকাউন্টের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে।

এর মধ্যে অনেক অ্যাকাউন্ট ছিল যেগুলো মুছে দেওয়ার পর ফেসবুক নীতিমালা অনুযায়ী আবেদনের পর পর্যবেক্ষণ শেষে ফিরিয়ে দেওয়া হয়েছে।

ফেসবুকের প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, মুছে দেওয়া ফেক অ্যাকাউন্টগুলো থেকে বিভিন্ন প্রভাবশালীদের পরিচয় ব্যবহার করে, অটোমেটেড প্রযুক্তি ব্যবহার করে পেইজে এবং অ্যাকাউন্টে অনুসারীদের সংখ্যা বাড়ানো হত। তবে কোন প্রকার অপকর্মের আগেই ফেসবুক অ্যাকাউন্টগুলো বন্ধ করে দিয়েছে।

রিপোর্টে আরও বলা হয়, এই ছয় মাসে ১০ লাখের বেশি পোস্ট মুছে দেওয়া হয়েছে, যেগুলো মাদকজাতদ্রব্য এবং অস্ত্র বিক্রয় সম্পর্কিত ছিল। আর ফেসবুকের মাসিক অ্যাক্টিভ ইউজারদের মধ্যে শতকরা পাঁচ শতাংশই ছিল ফেক অ্যাকাউন্ট।

এ বিষয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম কর্তৃপক্ষ বলছে, ‘এখন থেকে আমাদের প্লাটফর্মে ব্যবহারকারীদের কাছে আমরা যেন আরও বেশি স্বচ্ছতা এবং জবাবদিহিতা নিশ্চিত করতে পারি সেই লক্ষ্যে কাজ করছি।’

এদিকে ফেসবুকের প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গ ফেসবুকের ভাঙনের যে কথা উঠেছিল তা সম্ভব নয় জানান। আর এর পরিসর বিস্তৃত হওয়াতে যেকোনো সমস্যা মোকাবিলায় ফেসবুকের জন্য অনেক সহজ হবে বলেও তিনি মনে করেন।

তিনি বলেন, ‘কোম্পানিকে ভাগ করে দিলে যে সমস্যা সমাধান হয়ে যাবে আমি তা বিশ্বাস করি না। আর আমদের এই কোম্পানির সবচেয়ে বড় সাফল্য হচ্ছে আমরা একটি বিশাল অংকের তহবিল তৈরিতে সক্ষম হয়েছি, যা এবছর টুইটারের বার্ষিক রাজস্বের থেকেও অনেক বেশি।’

সূত্র: বিবিসি

এ সম্পর্কিত আরও খবর