এই প্রথম ফোল্ডেবল নোটবুক!

আইসিটি সংবাদ, টেক

টেক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-28 14:39:51

মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস-২০১৯ এ দর্শকদের আকর্ষণের মূল কেন্দ্রবিন্দুতে ছিল ফোল্ডেবল বা ভাঁজযোগ্য স্মার্টফোন এবং পঞ্চম প্রজন্মের (৫জি) ইন্টারনেট সেবা।

আর সেই ধারাকে আরো এক ধাপ এগিয়ে নিতে সম্প্রতি জনপ্রিয় প্রযুক্তি নির্মাতা ইন্টেল আগামী ২০২১ সালের মধ্যে ফোল্ডেবল নোটবুক বাজারে আনার ঘোষণা দিয়েছিল।

কিন্তু তার আগেই ফোল্ডেবল নোটবুকের দৌড়ে নিজেকে এগিয়ে রাখতে মঙ্গলবার (১৪ মে) টেক জায়ান্ট লেনোভো অবমুক্ত করল বিশ্বের প্রথম ফোল্ডেবল নোটবুক।

লেনোভো থিংকপ্যাড এক্স-১ আমেরিকার বাজারে প্রদর্শন করা হয়েছে। তবে এটি এখনই গ্রাহকদের হাতে আসছে না। এটি পাওয়া যাবে ২০২০ সালের মধ্যে।

লেনোভো ‘থিংকপ্যাড এক্স-১’ এ থাকছে ৪:৩ অনুপাতের ১৩.৩ ইঞ্চির ঝকঝকে ‘২কে’ রেজুলেশনের ওএলইডি ব্রাইট স্ক্রিন। লেনোভোকে এই ভাঁজযোগ্য ডিসপ্লে সরবরাহ করেছে প্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠান এলজি।

নোটবুকটি ভাঁজ করে নিলে একটি বইয়ের আকার ধারণ করবে। আবার ভাঁজ খুলে নিলে একটি আদর্শ ট্যাবলেট হিসেবেও এটি ব্যবহার করা যাবে। এই ডিভাইসটির ওজন হবে ৯০০ গ্রাম।

লেনোভো’র এক ব্লগ বিবৃতিতে জানানো হয়, এই নোটবুকটি বাজারজাত করার আগে এর আরো উন্নয়ন করা হবে। যা বহুমুখী কাজ করতে পারবে। তারা বলছে, এই নোটবুকটি ভাঁজ ছাড়া এবং ভাঁজ করা দুই অবস্থায় ব্যবহারে অনেক স্বাছন্দবোধ করা যাবে।

নোটবুকটির ফোল্ডে ব্যবহার করা হয়েছে মানসম্পন্ন যন্ত্রাংশ। ফলে এটি ভাঁজ করতে এবং খুলতে কোনো বাড়তি সতর্কতা অথবা বল প্রয়োগ করতে হবে না।

তবে প্রতিষ্ঠানটি বলছে, আমাদের হাতে এখনও অনেক সময় আছে, তাই আমরা এটির স্থায়িত্ব নিয়ে কাজ করছি। যাতে গ্রাহকদের কাছে একটি মানসম্পন্ন ফোল্ডেবল নোটবুক তুলে দিতে পারি।

ভিডিওতে ফোল্ডেবল নোটবুক:

সূত্র: দ্যা ভার্জ

এ সম্পর্কিত আরও খবর