স্টুডেন্ট টু স্টার্টআপের বুটক্যাম্প শুরু মঙ্গলবার

আইসিটি সংবাদ, টেক

তাসকিন আল আনাস,স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-20 15:41:45

সারাদেশের বিশ্ববিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থীদের কাছ থেকে উদ্ভাবনী ধারণা খোঁজার প্রতিযোগিতা স্টুডেন্ট টু স্টার্টআপের প্রথম পর্বের বাছাই শেষ হয়েছে। গত ৮ মার্চ ‘আমার উদ্ভাবন, আমার স্বপ্ন’ স্লোগানে শুরু হয় স্টুডেন্ট টু স্টার্টআপ প্রতিযোগিতা। এরপরই ৪০ বিশ্ববিদ্যালয় থেকে তিনটি করে ১২০ দল নির্বাচনের পরে এবার বসতে যাচ্ছে মূল আসর।

সোমবার (১৩ মে) প্রাথমিক নির্বাচিতদের শেখ হাসিনা জাতীয় যুব উন্নয়ন ইন্সটিটিউট  সাভারে তিন দিনের বুটক্যাম্পটিতে যোগ দিতে দুপুর ৩টা থেকে সন্ধ্যা ৬টার মধ্যে প্রবেশ করার অনুরোধ জানানো হয়েছে।  বুটক্যাম্প শেষ হলে শিক্ষার্থীরা তাদের উদ্ভাবনী ধারণাগুলো তুলে ধরবেন বিচারকদের সামনে।

এরপর আগামীকাল মঙ্গলবার থেকে ওই দলগুলো নিয়ে শুরু হবে বুটক্যাম্প। সাভারের শেখ হাসিনা জাতীয় যুব উন্নয়ন ইন্সটিটিউটে তিন দিনের ক্যাম্প শেষে নির্বাচন করা হবে প্রথম পর্বের শীর্ষ ধারণাগুলো।

এদিন ১২০ টি দলকে নিয়ে দিনব্যাপী চলবে বিশেষ কর্মশালা। যেখানে অংশগ্রহণ করা দলগুলোকে নিজ নিজ উদ্যোগ নিয়ে সফলতার সাথে পিচিং এর জন্য প্রশিক্ষণ দেয়া হবে।

 পরদিন ১৫ মে, অংশগ্রহণকারী উদ্যোক্তা দলগুলোকে আরো কিছু বিষয়ে প্রশিক্ষণ প্রদান ও দলগুলোকে নিজেদের গুছিয়ে নেয়ার সময় দেয়া হবে।

১৬ মে, পিচিং রাউন্ড শেষে বিচারকদের ভোটে বাছাই করা হবে মূল প্রতিযোগিতার শীর্ষ ৩০ স্টার্টআপ । পরে জাতীয় পর্যায়ে সেরা ১০ উদ্ভাবনী ভাবনা বা স্টার্টআপ নির্বাচন করবেন ‘আইডিয়া’ প্রকল্পের বাইছাই কমিটি এবং অন্যান্য বিচারকরা। গ্র্যান্ড ফাইনাল ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে ডাক টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার, তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, আইডিয়া প্রকল্প পরিচালক সৈয়দ মুজিবুল হক, সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সিআরআই) নির্বাহী পরিচালক সাব্বির বিন শামস ও সহযোগী সমন্বয়ক তন্ময় আহমেদসহ সংশ্লিষ্টরা উপস্থিত থাকবেন।

প্রতিযোগিতার আয়োজন করেছে তথ্যপ্রযুক্তি বিভাগের ‘ইনোভেশন ডিজাইন অ্যান্ড এন্ট্রাপ্রেনারশিপ একাডেমি’ বা আইডিয়া প্রকল্প এবং দেশের সর্ববৃহৎ তারুণ্যের প্লাটফর্ম ইয়াং বাংলা ।

এ সম্পর্কিত আরও খবর