কোডিংয়ে ৪ বছরের ডিগ্রির প্রয়োজন নেই: টিম কুক

বিবিধ, টেক

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-27 01:52:42

প্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠানগুলোতে চাকরি পেতে হলে কত কি না করা লাগে। জটিল সব সূত্র এবং কোডিং এর মত তেতো জিনিস নাকি গিলে খেতে হয়।

কিন্তু বিশ্বের অন্যতম প্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপেলের প্রধান নির্বাহী কর্মকর্তা টিম কুক এসব প্রচলিত ধারণাকে উড়িয়ে দিয়ে বলেন কোডিং এর জন্য চার বছরের ডিগ্রির প্রয়োজন নেই।

সম্প্রতি টিম কুক বলেন, ‘আমি মনে করি একজন পেশাদার কোডিং এর জন্য চার বছরের ডিগ্রির প্রয়োজন নেই। আমি মনে করি এটা একটা প্রচলিত ধারণা। কারণ কেউ যদি হাই স্কুলে থাকতেই কোডিং বিষয়ে ভাল জ্ঞান অর্জন করে নেয় তাহলে তার চার বছরের ডিগ্রির দরকার নেই। এরকম উদাহরণ আমাদের কাছে আছে, যেমন: লিয়াম। তার লিখিত কোডিং অ্যাপেলের অ্যাপ স্টোরে যাওয়ার মতো।’

ম্যাক রিউমার্স এর প্রতিবেদন অনুযায়ী, সম্প্রতি কুক যুক্তরাষ্ট্রের ওরলান্ডো, ফ্লোরিডা পরিদর্শনে গিয়ে ১৬ বছর বয়সী লিয়াম রোসেনফেল্ড এর সাথে দেখা হওয়ার পর তিনি বিস্মিত হন। কারণ অ্যাপেলের শিক্ষাবৃত্তির বিজয়ী ৩৫০ জনের মধ্যে লিয়ামও একজন যে অ্যাপেলের বার্ষিক বিশ্বব্যাপী ডেভেলপার সম্মেলন এ অংশগ্রহণ করছেন।

কুক বলেন, নতুন যেসকল ব্যবসা বাজারে আসছে তারা এখনো প্রযুক্তির সাথে তাল মিলিয়ে চলতে পারছে না, তারা এখনো প্রচলিত ব্যবস্থার মধ্যে পড়ে আছে। তবে নতুন প্রজন্মের হাত ধরে প্রযুক্তির উৎকর্ষে আগামীর পথচলা আরও গতিশীল হবে বলে তিনি মনে করেন।

সূত্র: গ্যাজেটস নাও

 

এ সম্পর্কিত আরও খবর