জন্মবার্ষিকীতে ফিরে এলেন সালভাদর ডালি!

আইসিটি সংবাদ, টেক

টেক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 14:36:22

খ্যাতিমান স্পেনীয় পরাবাস্তববাদী চিত্রকর সালভাদর ডালি’র ১১৫তম জন্মদিন ছিল ১১ মে শনিবার। আর এই বিশেষ দিনকে ঘিরে বিশ্বব্যাপী শিল্পাঙ্গনে বিভিন্ন অনুষ্ঠানের মধ্যে দিয়ে পালিত হচ্ছে তার জন্মদিন। কিন্তু সেই সাথে এবার বিশেষ প্রযুক্তির ব্যবহার করে ২০১৯ সালের এই আধুনিক জগতে হাজির হলেন ডালি।

মৃত্যুর বিষয়ে সালভাদর ডালি এক সাক্ষাৎকারে বলেছিলেন, ‘আমি মৃত্যুতে বিশ্বাস করি, কিন্তু তা যদি হয় ডালির ক্ষেত্রে তাহলে একবারেই না।’

তেমনি তার বলে যাওয়া কথার মত ফ্লোরিডার সেন্ট পিটার্সবার্গে ডালি জাদুঘরে এ প্রকল্প বাস্তবায়নে কাজ করেছেন বিজ্ঞাপন নির্মাতা প্রতিষ্ঠান গুডবাই, সিলভারস্টেইন ও পার্টনার্স। মূলত এখানে উচ্চ ক্ষমতা সম্পন্ন ভিডিও এটিং প্রযুক্তি ব্যবহার করা হয়েছে।

শুনে নিশ্চয়ই অবাক হচ্ছেন? ৩০ বছরেরও বেশি সময় আগে মারা যাওয়া ব্যক্তি কি করে ফিরে এলেন? আসলে ডিপ ফেইক বলে যে প্রযুক্তি আছে তা ব্যবহার করে এই কাজটি করা হয়েছে। ডিপ ফেক হচ্ছে একজন ব্যক্তির অবর্তমানে তাকে নকল করতে পারবে- এমন ব্যক্তির ভিডিও ধারণ করে তা কম্পিউটার অ্যালগরিদমের সাহায্যে সেই ব্যক্তির মত রূপ দেওয়া হয় ভিডিওতে।

ডালি জাদুঘরের পক্ষ থেকে ডালি-কে নিয়ে এই এক্সিবিশনকে বলছে, ‘ডালি লাইভস’।

দর্শকরা যখন এক্সিবিশনে আসবেন তখন দালির ফ্রেমের সাথে রাখা ডোরবেল চাপলেই ডালি চলে আসবেন। তিনি দর্শনার্থীদের সাথে কথা বলবেন, তার জীবনের মজার মুহূর্তগুলো নিয়ে কথা বলবেন ও এমনকি সেলফিও তুলবেন। তাকে দেখে মনে হবে তিনি আবার জীবন্ত হয়ে উঠেছেন দর্শকদের সামনে।

তবে খ্যাতিমান এই চিত্র শিল্পী ১৯৮৮ সালে হৃদরোগে আক্রান্ত হয়ে দালি হাসপাতালে ভর্তি হলে পরবর্তীতে ১৯৮৯ সালের ২৩ জানুয়ারি মারা যান।

সালভাদর ডালি ছিলেন একজন খ্যাতিমান স্পেনীয় পরাবাস্তববাদী (সুররিয়ালিস্ট) চিত্রকর। ১৯০৪ সালের ১১ মে স্পেনে জন্মগ্রহণ করেছিলেন। স্বপ্ন, কল্পনা আর বাস্তবের সমন্বয়ে ডালির ছবি আজও বিখ্যাত। এর মধ্যে নবিলিটি অব টাইম, প্রোফাইল অব টাইম বিশ্বের সবচেয়ে উল্লেখযোগ্য সুররিয়ালিস্ট ছবির তালিকায় রয়েছে।

সূত্রঃ দ্যা ভার্জ

এ সম্পর্কিত আরও খবর