বঙ্গবন্ধু স্যাটেলাইটে দেশের টেলিভিশনগুলোর সম্প্রচারের আনুষ্ঠানিকতা পেছালো

আইসিটি সংবাদ, টেক

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-30 20:35:54

বঙ্গবন্ধু স্যাটেলাইটে দেশের টেলিভিশনগুলোর সম্প্রচার এর আনুষ্ঠানিক উদ্বোধন কার্যক্রম পেছানো হলো আগামি ১৯ মে পর্যন্ত। এর আগে দেশের টেলিভিশন চ্যানেলগুলো আগামী ১২ মে থেকেই বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমে সম্প্রচারে যাবে বলে জানিয়েছিলেন অ্যাসোসিয়েশন অব টেলিভিশন চ্যানেল ওনার্স-অ্যাটকোর সভাপতি অঞ্জন চৌধুরী।

শনিবার (১১ মে)  ১২ মে বর্ষপূর্তি হলেও প্রধানমন্ত্রী দেশে না থাকায় এটা পিছিয়ে ১৯ মে অনুষ্ঠান করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানায় স্যাটেলাইট কর্তৃপক্ষ।

সুত্র জানায় ইতিমধ্যে টেলিভিশনগুলো টেস্ট ট্রান্সমিশন চালাচ্ছে তাই সক্ষমতার নিয়ে কোন সন্দেহ নেই।

বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেডের (বিসিএসসিএল) চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ জানান, ওই দিন দেশের সবগুলো টিভি চ্যানেল বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমে সমপ্রচার কার্যক্রম শুরু করবে। এ ব্যাপারে প্রস্তুতি চূড়ান্ত হয়েছে। টিভি চ্যানেলগুলো আগে যে দামে ব্যান্ডউইথ কিনত এখন সেই দামই দেবে।

 প্রতি মেগাহার্ডজ দুই হাজার ডলার করেই পরিশোধ করবে তারা। প্রতিটি টিভি চ্যানেলের ৪ থেকে ৬ মেগাহার্ডজ লাগে। তাদের কাছ থেকে ৮ থেকে ১২ হাজার ডলার করে পাওয়া যাবে। এছাড়া ব্যাংকের এটিএম বুথ আর অনলাইনে অর্থ লেনদেন বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর আওতায় আনতে উদ্যোগ নেওয়া হয়েছে।

আগামী ১৯ মে বর্ষপূর্তি অনুষ্ঠানের দিন প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে ডাচ বাংলা ব্যাংকের একটি বুথ এই স্যাটেলাইটের ব্যান্ডউইথ ব্যবহার করে পরীক্ষামূলকভাবে চালানোর উদ্যোগ নেওয়া হয়েছে। ইতোমধ্যে এর পরীক্ষামূলক কাজও শেষ হয়েছে। এরপর পর্যায়ক্রমে সবগুলো এটিএম বুথ কোনো ধরনের ব্রডব্যান্ড সংযোগ ছাড়াই এই স্যাটেলাইটের আওতায় আনা হবে বলে জানিয়েছেন ড. শাহজাহান মাহমুদ।

তিনি বলেন, এতে সাইবার অপরাধ কমে যাবে। বর্ষপূর্তি অনুষ্ঠানে বঙ্গবন্ধু স্যাটেলাইটের বহুমুখী ব্যবহারের উপর কয়েকটি প্রদর্শনীও করা হবে। এর মধ্যে রয়েছে, অনলাইন ব্যাংকিং লেনদেনে সাইবার নিরাপত্তা ব্যবস্থা, সব টিভি চ্যানেলকে স্যাটেলাইটের আওতায় আনা, ভাসানচরে (যেখানে রোহিঙ্গাদের স্থানান্তরের কথা রয়েছে) ইন্টারনেট সেবা, স্যাটেলাইট থেকে কেবল টিভি দেখার সেবা ‘ডাইরেক্ট টু হোম’ বা ডিটিএইচ সেবা প্রভৃতি।

উল্লেখ্য, আগামীকাল রবিবার পূর্ণ হচ্ছে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর এক বছর। ২০১৮ সালের ১১ মে রাত ২টা ১৪ মিনিটে স্যাটেলাইটটি যুক্তরাষ্ট্রের কেনেডি স্পেস সেন্টার থেকে উেক্ষপণ করে মহাকাশ প্রযুক্তি সেবাদাতা প্রতিষ্ঠান স্পেস এক্স। সে হিসেবে ১২ মে এর বর্ষপূর্তি।

এ সম্পর্কিত আরও খবর