যে ৮টি ফিচার পাওয়া যাবে অ্যান্ড্রয়েড কিউ ভার্সনে

মোবাইল ফোন, টেক

টেক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-31 00:04:57

গুগলে গত বছরে যেসব পণ্যের উন্নয়নে কাজ করা হয়েছে, এবারের ডেভেলপার সম্মেলনে ‘গুগল আই/ও’ সেসবই প্রদর্শন করা হচ্ছে। আমেরিকার ক্যালিফোর্নিয়ার মাউন্টেন ভিউতে অনুষ্ঠিত এই সম্মেলনটি ৭মে শুরু হয়েছে। চলবে ৯মে পর্যন্ত।

সর্বপ্রথমে অ্যান্ড্রয়েড ইউজারদের জন্য খুশির খবর হচ্ছে এ বছরের শেষের দিকে নতুন ভার্সন ‘কিউ’ অপারেটিং সিস্টেম ২৩টিরও বেশি ডিভাইসে পাওয়া যাবে।

উক্ত সম্মেলনে উঠে আসে ‘কিউ’ ভার্সন ব্যবহারে অ্যান্ড্রয়েড স্মার্টফোনে বিভিন্ন পরিবর্তন দেখা যাবে। চলুন তাহলে দেখে নেওয়া যাক এ পরিবর্তনে কি কি নতুন চমক থাকছে অ্যান্ড্রয়েড ডিভাইসে।

নিরাপত্তা ব্যবস্থা জোরদার

ফেসবুকের ‘এফ ৮’ সম্মেলনে মার্ক জাকারবার্গ যখন বলেছেন ‘নিরাপত্তা ভবিষ্যতের জন্য’ কিন্তু সেই মুহূর্তে সুন্দর পিচাই বলেছেন, ‘আমাদের বর্তমানই নিরাপত্তার জন্যে এবং সে লক্ষ্যে কাজ করছি।’

আর তাই অ্যান্ড্রয়েড ‘কিউ’ ভার্সনে গ্রাহকদের নিরাপত্তা নিশ্চিত করতে ডেডিকেটেড প্রাইভেসি সেকশনটি থাকবে না।

ফোকাস মুড

ইউজারদের কথা মাথায় রেখে অ্যান্ড্রয়েড ডিভাইসে যুক্ত করা হয়েছে ফোকাস মুড। এতে করে অপ্রয়োজনীয় অ্যাপ এবং সাইটের নোটিফিকেশন ব্লক করে দিবে কিন্তু গুরুত্বপূর্ণ কনটাক্ট লিস্টের সাথে যোগাযোগ করা যাবে।

লোকেশন শেয়ারিংয়ে নিরাপত্তা

ইউজারদের লোকেশন ট্র্যাক করা নিয়ে বিভিন্ন প্রযুক্তি প্রতিষ্ঠান সমালোচনায় এসেছে। পূর্বে গ্রাহকদের অনুমতি ছাড়াও ট্র্যাক করা হতো, তবে এখন গুগলের এ নতুন আপডেট-এ এখন শুধুমাত্র গ্রাহক চাইলে তাকে ট্র্যাক করতে পারবে।

আনডু অ্যাপ

অনেক সময় স্মার্টফোনে ভুলবশত অ্যাপ আন ইনস্টল করে ফেললেও এখন আর সেই ভয় থাকবে না। কারণ গুগলের নতুন এই অ্যান্ড্রয়েড ভার্সনে আনডু করার অপশন রয়েছে। অর্থাৎ ইউজার চাইলে নির্দিষ্ট সময়ের আগে তার কমান্ড বা নির্দেশনা ফিরিয়ে নিতে পারবেন।

ডার্ক মুড

বর্তমানে স্মার্ট ডিভাইসসহ বিভিন্ন অ্যাপেও এখন ডার্ক মুড একটি ট্রেন্ডিং ফিচার। ডার্ক মুড ব্যবহারে রাতে ডিভাইস ব্যবহারে চোখে অনেকটা আরাম পাওয়া যায় এবং একই সঙ্গে ফোনের ব্যাটারিও কম খরচ হয়। আর এই ফিচারটি অ্যান্ড্রয়েডের নতুন ভার্সনে পাওয়া যাবে।

মেসেজ: চ্যাট বাবল

অ্যান্ড্রয়েড ‘কিউ’ ভার্সনে এখন থেকে টেক্সট মেসেজ ফেসবুক মেসেঞ্জারের মত মত বাবল আকারে স্ক্রিনে ভেসে থাকবে।

ওয়াইফাই শেয়ার

আপডেটেড এই সংস্করণে ওয়াই-ফাই নেটওয়ার্ক শেয়ার করা এখন হবে আরও দ্রুত এবং সহজ। যা ‘কিউআর’ স্ক্যান করে খুব সহজেই খুঁজে নেওয়া যাবে ওয়াইফাই নেটওয়ার্ক।

লাইভ ক্যাপশন

এখন থেকে ইন্টারনেট সংযোগ ছাড়াই ভিডিও দেখার সময় ‘লাইভ ক্যাপশন’ পাওয়া যাবে।

উল্লেখ্য, ২০০৮ সাল থেকে প্রতি বছরই ডেভেলপার সম্মেলন ‘গুগল আই/ও’ আয়োজন করে আসছে টেক জায়ান্ট সার্চ ইঞ্জিন গুগল।

সূত্র- গ্যাজেটস নাও

এ সম্পর্কিত আরও খবর