মেধা-মনন ও সভ্যতায় এগিয়ে মেয়েরা: মোস্তাফা জব্বার

বিবিধ, টেক

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 11:31:21

মেধা-মনন ও সভ্যতায় মেয়েরা ছেলেদের চেয়ে অনেক ক্ষেত্রে এগিয়ে বলে মন্তব্য করেছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার।

মঙ্গলবার (৭ মে) 'গার্লস ইন আইসিটি ডে-২০১৯' উদযাপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন। এদিন আগারগাঁওস্থ আইসিটি টাওয়ারে এটুআই ও প্ল্যান ইন্টারন্যাশনাল এর উদ্যোগে আয়োজিত এই অনুষ্ঠানে “উইমেনস ইনোভেশন ক্যাম্প ২০১৮” প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে প্রাইজমানি প্রদান এবং ‘নারী ও মানসিক স্বাস্থ্য’ বিষয়ক ওয়েবসাইট (www.wmh.iwellbeing.org) এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন মন্ত্রী।

মোস্তাফা জব্বার বলেন, ‘সে সময় মায়েরা প্রধান ছিলেন, নেতৃত্ব দিতেন, মায়েরাই শাসন করতো, মা না থাকলে অনেকেরই অনেক কিছু অর্জন সম্ভব হতো না।’

বর্তমানে মেয়েদের আধিপত্যের সময় বিরাজ করছে উল্লেখ করে মন্ত্রী বলেন, 'মেধা-মনন ও সভ্যতায় মেয়েরা ছেলেদের চেয়ে অনেক ক্ষেত্রে এগিয়ে। পরীক্ষায় পাশের হার, জিপিএ-৫ প্রাপ্তিতেও এখন মেয়েরা দৃষ্টান্তমূলক ভূমিকা রাখছে। তারা যেখানে কাজ করার সুযোগ পেয়েছে, পরিবেশ পেয়েছে সেখানে তারা অসাধ্য সাধন করেছে।'

তিনি আরও বলেন, 'মেয়েদের কাজের সুষ্ঠু-সুন্দর, স্বাভাবিক পরিবেশ ও নিরাপত্তা প্রদান করা আমাদের দায়িত্ব।'

এটুআই এর প্রকল্প পরিচালক মোস্তাফিজুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তৃতা রাখেন- মহিলা বিষয়ক অধিদফতরের মহাপরিচালক বদরুন নেসা, বেসিস-এর সিনিয়র সহসভাপতি ফারহানা এ রহমান, প্ল্যান বাংলাদেশ এর ডিপুটি কান্ট্রি ডিরেক্টর লরা কারিয়াডো লাইফিউন্তে ও গ্রামীণফোনের সিইও মাইকেল ফোলি।

এ সম্পর্কিত আরও খবর