রমজানে রবি’র উদ্ভাবনী ডিজিটাল অনুদান-ইফতার ব্যবস্থা

ডিজিটাল অফার, টেক

টেক ডেস্ক, বার্তা২৪ | 2023-08-30 07:43:42

পবিত্র রমজান মাসে গ্রাহকেরা যাতে সহজেই দরিদ্র মানুষের পাশে দাঁড়াতে পারেন সেজন্য উদ্ভাবনী এক ডিজিটাল সেবা নিয়ে এসেছে মোবাইল অপারেটর রবি।

এর মাধ্যমে দেশে প্রথমবারের মতো ডিজিটাল উপায়ে যাকাত ও সদকা প্রদান করতে পারবেন রবি’র গ্রাহকরা। জনপ্রিয় সমন্বিত ইসলামিক লাইফস্টাইল অ্যাপ ‘নূর’ ব্যবহার করে গ্রাহকরা নির্ভরযোগ্য কয়েকটি দাতব্য সংস্থায় এ অনুদান পাঠাতে পারবেন।

অনলাইনে যাকাত ও সদকা দেওয়ার পাশাপাশি রবি বিদ্যানন্দ ফাউন্ডেশন-এর সহায়তায় দেশে প্রথমবারের মতো চালু করতে যাচ্ছে ডিজিটাল ইফতার ভেন্ডিং মেশিন- ‘আমার ইফতার’।

রিচার্জ বান্ডেল কেনার মাধ্যমে ‘আমার ইফতার’ উদ্যোগে অনুদানের সুযোগ পাবেন রবি’র গ্রাহকরা। এর আওতায় বিদ্যানন্দ ফাউন্ডেশনকে প্রতি ৪৩ টাকা বান্ডলে ২ টাকা এবং প্রতি ১১৮ টাকা বান্ডলে ৪ টাকা প্রদান করবে রবি।

দেশের প্রথম ডিজিটাল ইফতার ভেন্ডিং মেশিনগুলো ঢাকা, চট্টগ্রাম, কক্সবাজার, রংপুর ও রাজশাহীর বিভিন্ন স্থানে স্থাপন করা হবে। এর মাধ্যমে রমজান মাসজুড়ে ইফতার পাবে পথশিশু এবং সমাজের সুবিধা বঞ্চিত বয়স্ক ব্যক্তিরা।

আর নূর অ্যাপের মাধ্যমে যাকাত ও সদকা হিসেবে সংগৃহীত সকল অনুদান আহছানিয়া মিশন ক্যান্সার অ্যান্ড জেনারেল হাসপাতাল, বিদ্যানন্দ ফাউন্ডেশন, চাইল্ড অ্যান্ড ওল্ড এজ কেয়ার, স্কলার্স স্পেশাল স্কুল ফর স্পেশাল নিডস চিলড্রেন, রহমত-ই-আলম মিশন এবং ইসলাম মিশন এতিমখানায় পাঠানো হবে।

রাজধানীর এক হোটেলে ৭ মে এই উদ্যোগটির কার্যক্রম উদ্বোধন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)-এর চেয়ারম্যান মোঃ মোশাররফ হোসেন ভূঁইয়া, এনডিসি বলেন, ‘অ্যাপসের মাধ্যমে সাধারণ মানুষের দান-অনুদানের যে মহৎ উদ্যোগ রবি নিয়েছে সে জন্য তাদেরকে ধন্যবাদ জানান তিনি।

রবি’র ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও মাহতাব উদ্দিন আহমেদ বলেন, ‘ডিজিটাল জীবনধারা মানে শুধু বিনোদন বা সময়ের অপচয় নয়। এটি জীবনের মহৎ উদ্দেশেও ব্যবহৃত হতে পারে। তেমনি যাকাত, সদকা বা বিনামূল্যে ইফতার যাই হোক না কেন এর মাধ্যমে পবিত্র রমজান মাসে ডিজিটাল উপায়ে দরিদ্র মানুষের পাশে দাঁড়ানোর সুযোগ পাচ্ছেন রবি’র গ্রাহকরা।’

এ সম্পর্কিত আরও খবর