সহিংসতা ছড়ানো প্রভাবশালীদের অ্যাকাউন্ট মুছে দিচ্ছে ফেসবুক

সোশ্যাল মিডিয়া, টেক

টেক ডেস্ক, বার্তা২৪ | 2023-08-24 23:06:03

বর্তমানে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো বিভিন্ন ইস্যুতে সমালোচনার মুখে পড়েছে এবং তারা একটি কঠিন সময় পার করছে। তবে ইতোমধ্যে প্রতিষ্ঠানগুলো নীতিমালাগত দিক থেকে বিভিন্ন পরিবর্তন এনেছে।

সম্প্রতি ফেসবুক থেকে উগ্রবাদ-সহিংসতায় বিশ্বাসী এরকম বেশকিছু অ্যাকাউন্ট মুছে দিয়েছে। যারমধ্যে প্রভাবশালী ব্যক্তি এবং বিতর্কিত মার্কিন যুক্তরাষ্ট্রের রাজনীতিকদেরও নাম রয়েছে।

ফেসবুক এক বিবৃতিতে জানায়, ‘আমেরিকার রেডিও উপস্থাপক অ্যালেক্স জন এবং যেসকল বিতর্কিত রাজনীতিকরা রয়েছেন, যারা ফেসবুকের নীতিমালা লঙ্ঘন করছে, ব্যক্তি-প্রতিষ্ঠানের ওপর নেতিবাচক প্রভাব ফেলছে এমন অ্যাকাউন্টগুলো মুছে দেওয়া হয়েছে।’

যে অ্যাকাউন্টগুলো মুছে দেওয়া হয়েছে তাদের বেশির ভাগই জনপ্রিয় ব্যক্তিত্ব। এরমধ্যে রয়েছেন, ভাষ্যকর মাইলো ইয়ানোও পুলাউস, লরা লুনার, পাউল জোসেফ ওয়াসটন, রিপাবলিকান নেতা পাউল নেহলেন এবং লুইস ফারাক্কাখান। এরা প্রত্যেকেই ফেসবুকের নীতিমালা লঙ্ঘন করছেন এবং তাদের জনপ্রিয়তার সুযোগ নিয়ে জনমনে বিভিন্নভাবে বিভ্রান্তি, সহিংসতা এবং ঘৃণা ছড়িয়েছেন।

ফেসবুক বলছে, ‘যেসব অ্যাকাউন্টগুলো মুছে দেওয়া হয়েছে তাদের অন্যান্য অ্যাকাউন্ট, পেইজ এবং গ্রুপ রয়েছে সেগুলো আমাদের ফটো শেয়ারিং অ্যাপ ইনস্টাগ্রাম থেকেও মুছে দেওয়া হবে। যারা সামাজিক যোগাযোগ মাধ্যমে সহিংসতা বা ঘৃণা ছড়াবে তাদের অ্যাকাউন্ট মুছে দেওয়া হবে।’

এছাড়া যেসকল অ্যাকাউন্টগুলো মুছে দেওয়া হয়েছে তাদের অ্যাকাউন্টে অন্যরা যাতে হেলপ বা সাপোর্ট দিতে না পারে সে ব্যবস্থাও বন্ধ রাখা হয়েছে বলে জানায় ফেসবুক।  

তবে মার্কিন অনলাইন মিডিয়া বাজফিডের এক প্রতিবেদনে বলা হচ্ছে, ফেসবুক অ্যাকাউন্ট মুছে দেওয়ার আগে আগাম বার্তা দেয় এবং ব্যবহারকারীকে সময় দেওয়া হয় যেন তার অনুসারীরা তাকে অন্য আরেকটি অ্যাকাউন্টে অনুসরণ করতে পারে।

অন্যদিকে ফেসবুক বলছে, আপোষহীনভাবে তারা সহিংসতা এবং উগ্রবাদ ছড়ানো অ্যাকাউন্টগুলো তাদের প্লাটফর্ম থেকে মুছে দিচ্ছে।

সূত্র: বিবিসি

এ সম্পর্কিত আরও খবর