কম্বোডিয়ায় ৫জি সমঝোতা চুক্তি স্বাক্ষর হুয়াওয়ের

মোবাইল ফোন, টেক

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-27 03:32:27

হুয়াওয়ে কম্বোডিয়া ও টেলিকম কম্বোডিয়ার মধ্যে ৫জি সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

সম্প্রতি কম্বোডিয়াকে ৫জি নেটওয়ার্ক সমৃদ্ধ করতে কম্বোডিয়ার প্রধানমন্ত্রী হুন সেন, হুয়াওয়ের ভাইস প্রেসিডেন্ট লি জিংগে, টেলিকম কম্বোডিয়ার চেয়ারম্যান সক পুথিভুথ এবং হুয়াওয়ে টেকনোলজিস (কম্বোডিয়া) লিমিটেডের সিইও এই সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

এই চুক্তি অনুযায়ী, কম্বোডিয়ার ৫জি অবকাঠামো উন্নয়নে টেকসই ইকোসিস্টেম তৈরি করতে উভয় পক্ষ একত্রে কাজ করবে এবং আশিয়ান অঞ্চলে কম্বোডিয়াকে ৫জিতে এগিয়ে থাকতে সাহায্য করবে।

প্রধানমন্ত্রী হুন সেন বলেন, ‘কম্বোডিয়ার ইন্টারনেট-সম্পর্কিত দক্ষতা বিকাশের উপর আমরা কাজ করে যাচ্ছি। দেশে আইসিটি খাতে উন্নয়নের জন্য বিশেষভাবে গুরুত্ব দেওয়া হচ্ছে এবং ইন্টারনেটের গতি বাড়ানোর জন্য কম্বোডিয়া উন্নত প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহার করবে। আর কম্বোডিয়ার আইসিটি উন্নয়নে হুয়াওয়ের সহায়তার জন্য তিনি প্রশংসা করেন’।

তিনি বলেন, অদূর ভবিষ্যতে কম্বোডিয়া যেন ৫জি চালু ও ব্যবহার করে এশীয় দেশগুলোর মধ্যে অগ্রগামী হয় এই ব্যাপারে তার দৃঢ় প্রত্যয়ের কথা ব্যক্ত করেন।

হুয়াওয়ের ভাইস প্রেসিডেন্ট লি বলেন, ‘কম্বোডিয়াতে বিশ্বমানের ৫জি’র ব্যবহারিক অভিজ্ঞতা নিশ্চিত করতে, ডিজিটাল অবকাঠামো উন্নত করতে এবং চতুর্থ শিল্প বিপ্লবের জন্য প্রস্তুত করতে সর্বাত্মক সহায়তা দিতে আগ্রহী হুয়াওয়ে।’

তিনি বলেন, ‘ভবিষ্যতে হুয়াওয়ে আইসিটি খাতে প্রতিভা গড়ে তুলতে এবং কম্বোডিয়ায় ‘রেক্টেঙ্গুলার স্ট্র্যাটেজি’ সম্পূর্ণরূপে বাস্তবায়নে কাজ করবে প্রতিষ্ঠানটি।

গবেষণা ও উন্নয়নে ক্রমাগত বিনিয়োগের ফলেই পণ্য ও সল্যুশনের ক্ষেত্রে হুয়াওয়ে পুনরায় শীর্ষস্থান নিশ্চিত করতে পেরেছে।

বিশেষ করে ৫জি’র ক্ষেত্রে হুয়াওয়ে বিশ্বব্যাপী ৪০টি বাণিজ্যিক চুক্তি স্বাক্ষর করেছে এবং ইতোমধ্যে ৭০ হাজার বেইজ স্টেশন হস্তান্তর করেছে। প্রযুক্তিগত পরিপক্বতায় কোম্পানিটি ইন্ডাস্ট্রিতে অন্যান্যদের চেয়ে অন্তত ১২ থেকে ১৮ মাস এগিয়ে আছে চীনা ভিত্তিক এই প্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠানটি।

উক্ত চুক্তি স্বাক্ষর অধিবেশনে হুয়াওয়ে ও কম্বোডিয়ার মধ্যে ডিজিটাল অর্থনীতির উন্নয়ন এবং ডিজিটাল রূপান্তর সম্পর্কে আলোচনা করেন তারা।

এ সম্পর্কিত আরও খবর