মাইক্রোসফটের আউটলুক ইউজারদের অ্যাকাউন্ট হ্যাক

সোশ্যাল মিডিয়া, টেক

টেক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-26 17:25:19

প্রতিদিনকার যোগাযোগে ই-মেইল ব্যবহার এখন একটি নিত্যনৈমিত্তিক ব্যাপার। কিন্তু যারা এখনো মাইক্রোসফটের হটমেইল অথবা আউটলুক ই-মেইল ব্যবহার করছেন তাদের জন্য রয়েছে দুঃসংবাদ।

সম্প্রতি বিপুল সংখ্যক আউটলুক ই-মেইল অ্যাকাউন্টের তথ্য হ্যাকারদের হাতে চলে গেছে বলে জানিয়েছে মাইক্রোসফট।

ব্রিটিশ অনলাইন নিউজ পোর্টাল দ্য ইন্ডিপেনডেন্টকে মাইক্রোসফটের মুখপাত্র বলেছেন, ‘আমরা এই সমস্যা সম্পর্কে জেনেছি। ইতোমধ্যে ইউজারদের কাছে ই-মেইল দিয়ে আমাদের কার্যক্রম সম্পর্কে তাদের অবগত করেছি।’

গ্রাহকদের তথ্য নিরাপত্তায় সর্বাত্মক চেষ্টা এবং এই পরিস্থিতি মোকাবেলায় মাইক্রোসফট কাজ করছে বলেও জানান তিনি।

দ্য ইন্ডিপেনডেন্টের প্রতিবেদনে বলা হয়েছে, ব্যক্তিগত স্বার্থে ব্যবহৃত ই-মেইল অ্যাকাউন্টে হ্যাকাররা আক্রমণ করেছে। যেখানে ৬ শতাংশ ব্যবহারকারীর কনটেন্ট সাইবার অপরাধীরা হাতিয়ে নিয়েছে। প্রকাশ হওয়া তথ্যের মধ্যে ব্যক্তিগত ই-মেইল অ্যাড্রেস, ফোল্ডারের নাম এবং ই-মেইলের সাবজেক্ট (বিষয়সমূহ) লাইন হ্যাকারদের হাতে চলে গেছে।

মাইক্রোসফট বলছে, যারা হ্যাক হওয়া অ্যাকাউন্টের সঙ্গে যুক্ত আছেন তাদের কোনো তথ্য হ্যাকারদের কাছে নেই। আর ইমেইলের অ্যাটাচমেন্ট বা সংযুক্তিতে যে ফাইল থাকে সেগুলোও প্রকাশ হয়নি।

বর্তমান বিশ্বে যেমন প্রযুক্তি ব্যবহার থেকে এর নিরাপত্তার বিষয়টি নিশ্চিত করা এখন কঠিন হয়ে দাঁড়িয়েছে প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর জন্য। তেমনি সম্প্রতি ফেসবুক ও ইনস্টাগ্রামের ১ দশমিক ৫ মিলিয়ন ইউজারদের পাসওয়ার্ড ফাঁস হওয়ায় নিরাপত্তা বিষয়টি আবারও ব্যাপকভাবে আলোচনায় এসেছে।

খবর- গ্যাজেটস নাও।

এ সম্পর্কিত আরও খবর