অতিরিক্ত স্মার্টফোন ব্যবহারে কমছে কর্মক্ষমতা

মোবাইল ফোন, টেক

টেক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-25 08:19:17

স্মার্টফোন ছাড়া একদিনও কি ভাবা সম্ভব? ধরুন আপনাকে বলা হল জাফলং ঘুরতে নেওয়া হবে কিন্তু শর্ত একটা, সাথে স্মার্টফোন নেওয়া যাবে না, তাহলে কি করবেন? চিন্তাও করা যায় না, ঠিক না?

আসলে স্মার্টফোন আমাদের নিত্যপ্রয়োজনীয় জিনিসের মধ্যে একটি অন্যতম অনুষঙ্গ হয়ে উঠেছে। কিন্তু বর্তমানে মানুষ যেভাবে স্মার্টফোনে আসক্ত হয়ে পড়ছে তার বিরূপ প্রভাব সমাজে লক্ষণীয় হারে বেড়ে চলছে।

অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় উঠে এসেছে অতিরিক্ত স্মার্টফোন ব্যবহারে মানুষের কর্মক্ষমতা কমে যাচ্ছে। গবেষণায় অংশগ্রহণকারীদের পতিক্রিয়ায় জানা যায় এর মূল কারণ স্মার্টফোন। যার ফলে অনিদ্রা, অবসাদ, কর্মক্ষমতা হ্রাস এবং সড়ক পথে ঝুঁকিসহ নানারকম শারীরিক সমস্যায় পড়তে হচ্ছে স্মার্টফোন ইউজারদের।

গবেষণা পরিচালক ড. অস্কার ওভিয়েডো বলেন, ‘মানুষের দৈনিন্দ জীবনে যেসকল কাজ আছে, স্মার্টফোনের কারণে তা বাধাগ্রস্ত হচ্ছে। যাকে আমরা টেকনোফ্রেন্স বলে থাকি। এই টেকনোফ্রেন্সের প্রভাব সব বয়সের নারী-পুরুষের মধ্যে বৃদ্ধি পাচ্ছে।’

তিনি আরও বলেন, ‘মানুষের মাঝে অনিদ্রা এবং কর্মক্ষমতা হ্রাসের হার গত ১৩ বছরে উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পেয়েছে, যা সত্যি চিন্তার বিষয়।’

মানুষ এখন তাদের প্রতিদিনকার যোগাযোগ মাধ্যম হিসেবে মোবাইলকে বেছে নিচ্ছে। সেই সাথে পুরো বিশ্বের যেকোনো খবর এখন মানুষের আঙ্গুলের ডগায় চলে এসেছে। জীবন এখন অনেক সহজ-সুন্দর আর আধুনিক হয়ে গেছে। কিন্তু সেই সাথে প্রয়োজনের থেকে বেশি ব্যবহার ডেকে নিয়ে আসছে নানারকম সমস্যা।

ওভিয়েডো মনে করেন, প্রযুক্তির অতিরিক্ত ব্যবহারে কারণে উদ্বেগ, গুরুতর স্বাস্থ্য এবং নিরাপত্তা বিষয়ে ঝুঁকি রয়েছে।

এই সমীক্ষাটি ২০১৮ সালে ১৮ থেকে ৮৩ বছর বয়সী অস্ট্রেলিয়ার ৭০৯ জন মোবাইলফোন ব্যবহারকারীদের ওপর করা হয়।

খবর- গ্যাজেটস নাও

এ সম্পর্কিত আরও খবর