‘বিশ্বে প্রতিনিয়ত ৮০ শতাংশ তথ্য পাচার হয়’

আইসিটি সংবাদ, টেক

টেক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-24 23:26:14

শুধু আনমনিটরড প্রিভিলেজড অ্যাকাউন্টগুলোর কারণে বিশ্বে প্রতিনিয়ত শতকরা ৮০ ভাগ তথ্য পাচার হয় বলে জানিয়েছেন আরকানেক্টের সিকিউরিটি এক্সপার্ট ইয়াহিয়া খান।

তিনি বলেন, তথ্য যে কোনো ইন্ডাস্ট্রিতে সবচেয়ে বড় সম্পদ। সে কারণেই প্রতিটি প্রতিষ্ঠান তাদের তথ্য সুরক্ষিত করার জন্য উচ্চ বাজেট বরাদ্দ করছে। কিন্তু শুধু সঠিক সিদ্ধান্তের অভাবে অনেক প্রতিষ্ঠানকে ক্ষতির সম্মুখীন হতে হচ্ছে।

সম্প্রতি ঢাকা ক্লাবে আয়োজিত ‘ফিউচার অব ইনফরমেশন সিকিউরিটি সামিট ২০১৯’ অনুষ্ঠানে বক্তারা জানান, বাংলাদেশের শিল্পায়ন ভিন্ন উচ্চতায় পৌঁছেছে। একই সঙ্গে ডিজিটালাইজেশন এই প্রতিষ্ঠানগুলোকে তাদের ম্যানুয়াল ক্রিয়াকলাপগুলোকে ডিজিটাল রূপে রূপান্তরিত করতে উৎসাহিত করছে। এই পরিবর্তনকালীন প্রতিষ্ঠানগুলোকে তথ্য সুরক্ষা বিষয়কে উপেক্ষা করে শেষ পর্যন্ত আর্থিক হুমকি এবং লোকসানের মুখে পড়তে হয়। এজন্য প্রতিটি প্রতিষ্ঠানকেই তথ্য সুরক্ষা ব্যবস্থাকে সর্বাধিক গুরুত্ব দিতে হবে এবং অতিদ্রুত কার্যকর করতে হবে।

আইটি প্রতিষ্ঠান আরকন আয়োজিত ‘ফিউচার অব ইনফোরমেশন সিকিউরিটি সামিট’ -এ ইভেন্ট পার্টনার ছিল অংশীদার প্রতিষ্ঠান স্মার্টডাটা টেকনোলজিস।

সেমিনারে বক্তারা, আধুনিক তথ্য সুরক্ষা ও প্রিভিলেজড অ্যাক্সেস ম্যানেজমেন্টসহ বিভিন্ন বিষয় তুলে ধরেন। বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশের অর্থনৈতিক অগ্রযাত্রায় সর্বোচ্চ সাইবার সিকিউরিটি নিশ্চিত করা জরুরি বলেও মন্তব্য করেন তারা।

অনুষ্ঠানে দেশি-বিদেশি আইটি এক্সপার্ট ছাড়াও দেশের বিভিন্ন প্রতিষ্ঠানের শীর্ষ কর্মকর্তা ও ব্যাংকাররা উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর