হেইটক্রাইম প্রতিরোধে কতটা তৎপর অনলাইন ব্যবহারকারীরা?

বিবিধ, টেক

তাসকিন আল আনাস,স্টাফ করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-24 16:41:16

সাম্প্রতিক সময়ে ঘটে যাওয়া নিউজিল্যান্ড ক্রাইস্টচার্চের মসজিদের হামলায় অনলাইন পুলিশিং এর বিষয়টি আবার উঠে এসেছে।সেই দেশের সরকার তাদের নিয়ন্ত্রণাধীন সাইবার এলাকা থেকে হামলার ভিডিও সরিয়ে নিলেও হামলার সময় হামলাকারীর করা ১৭ মিনিটের লাইভ ভিডিও কেন সবাই দেখেও পুলিশকে জানায়নি এবং এতক্ষণ ধরে প্রচারের পরও ফেসবুক বা ইউটিউবের মত সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো কেন সেটা ধরতে পারেনি এমন প্রশ্ন এখন অনলাইন জগতে ঘুরে বেড়াচ্ছে।
তথ্য প্রযুক্তি সংশ্লিষ্টরা বলছেন ফেসবুক এবং ইউটিউব এখন খুবই নগণ্য একটি মাধ্যম। কেননা এখন অনলাইনে ডোমেইন কিনে সেখানে থেকে লাইভ করা কোন ব্যাপার না। তবে এই দুটি মাধ্যমের নিজেদের নিয়ন্ত্রণ কতটা রয়েছে সেটা নিয়ে প্রশ্ন তুলেছেন তারা। কেন তাদের কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন প্রযুক্তি এই ধরনের ভিডিও ধরতে পারছেনা ? সেই প্রশ্নও করেন তারা।
হামলাকারী ৮চ্যান(8chan) বা ইনফিনিটি চ্যানেল নামক একটি সামাজিক ছবি শেয়ারের ওয়েবসাইটে লাইভ করেছিলেন এবং তার লাইভটি ফেসবুকে শেয়ার করেন। সাথে সাথে তা ছড়িয়ে পড়ে অনলাইন জগতে ।


মুক্ত অনলাইন চর্চার পথিকৃৎ ক্লাউড ফ্লেয়ার দ্যা ভার্জ কে জানায় আমরা এখনো বলবো মুক্ত অনলাইন চর্চা চলা উচিত। তবে চরমপন্থিদের কিভাবে প্রতিহত করা হবে তা নিয়ে নিরাপত্তা বিশ্লেষকদের ভাবা উচিত।
হামলার ঘটনার পর নিউজিল্যান্ডে অনেকেই আশংকা করছিলেন সেখানে ৮চ্যান বন্ধ করে দেয়া হতে পারে যা সত্য হয় লোকাল ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠান এর পক্ষ থেকে ৮ চ্যান বন্ধ করে দেয়ার ঘটনার মধ্য দিয়ে। তবে এই ধরনের ঘটনা যাতে ভবিষ্যতে না প্রচার করা যায় সে বিষয়ে দ্রুত ব্যবস্থা গ্রহণ করতে পরামর্শ দিচ্ছেন প্রযুক্তি বিশেষজ্ঞরা।

এ সম্পর্কিত আরও খবর