দক্ষিণ এশিয়ার বৃহত্তম সফটওয়্যার এক্সপো বাংলাদেশে  

আইসিটি সংবাদ, টেক

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-25 02:28:17

দক্ষিণ এশিয়ার বৃহত্তম সফটওয়্যার এক্সপো আয়োজিত হবে বাংলাদেশে বলে মন্তব্য করেছে বেসিস সভাপতি  সৈয়দ আলমাস কবির। তিনি বলেন এটি এমন একটি মিলনমেলা হতে যাচ্ছে যেখানে সকল ধরনের গ্রাহকরা তথ্য প্রযুক্তি ও সফটওয়্যার সংক্রান্ত সকলতথ্য এক জায়গায় পাবেন ।

শনিবার(১৬ ফেব্রুয়ারি) রাজধানীর বেসিস মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন বেসিস সভাপতি।তিনি আরো বলেন দেশের সফটওয়্যার প্রতিষ্ঠানগুলোর সম্প্রসারণে এই এক্সপোর আয়োজন করা হয়েছে। এতে প্রায় আড়াইশো প্রতিষ্ঠান অংশ নেবে। দেশের সফটওয়্যারের নিজস্ব চাহিদা পূরণে সক্ষমতা প্রদর্শন ও আস্থা তৈরিই এ প্রদর্শনীর লক্ষ্য।

টেকনোলজি ফর প্রসপারিটি স্লোগান  নিয়ে আগামী ১৯-২১ মার্চ তিন দিনব্যাপী আন্তর্জাতিক কনভেনশন সিটি বসুন্ধরা (আইসিসিবি)-তে শুরু হতে যাচ্ছে  দেশের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতের এই ১৫তম প্রদর্শনী।  

বেসিস সফটএক্সপো ২০১৯ এর আহ্বায়ক  ফারহানা এ রহমান বলেন, আমাদের তথ্যপ্রযুক্তি খাত সামনে এগিয়ে যাচ্ছে বলেই ডিজিটাল বাংলাদেশের রূপকল্প বাস্তবায়িত হচ্ছে। আমাদের এ আয়োজনের মাধ্যমে আমরা বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের সক্ষমতা তুলে ধরবো।  এবারের আসরে আমরা সারাদেশ থেকেই প্রচুর সাড়া পেয়েছি। প্রদর্শক হিসেবে অনেকেই এখনো আসতে চাচ্ছেন, দেশ-বিদেশ থেকে বক্তারাও আসবেন। নারী উদ্যেক্তাদের জন্য থাকছে উইমেন জোন। শিক্ষার্থীদের জন্য প্রতিটি স্টলেই থাকবেন সিভি জমা দেয়ার সুবিধা।   আমরা সবাইকে নিয়েই বড় পরিসরে সমগ্র আয়োজনটি করবো।

বেসিস আয়োজিত তথ্যপ্রযুক্তির বৃহত্তম এই প্রদর্শনীতে এবার প্রায় আড়াইশো দেশি-বিদেশি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিষ্ঠানের জন্য পণ্য ও সেবা  প্রদর্শনের সুযোগ থাকছে।

প্রদর্শনী এলাকাকে দশটি জোনে ভাগ করা হয়েছে। এছাড়াও নতুন সংযোজন ইন্ডাস্ট্রি ৪.০ জোন এবং এক্সপেরিয়েন্স জোন বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের সক্ষমতা তুলে ধরবে। রয়েছে উইমেন জোন, ভ্যাট জোন, ডিজিটাল এডুকেশন জোন, ফিনটেক জোন এবং বরাবরের মতো রয়েছে সফটওয়্যার সেবা প্রদর্শনী জোন, উদ্ভাবনী মোবাইল সেবা জোন, ডিজিটাল কমার্স জোন, আইটিইএস ও বিপিও জোন।থাকছে  ২৫০ টিরও বেশি দেশি-বিদেশি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিষ্ঠানের স্টল।  থাকবে ৩০টিরও বেশি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক সেমিনার, যেখানে বক্তব্য রাখবেন শতাধিক দেশি-বিদেশি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিশেষজ্ঞ।

দেশি-বিদেশি ব্যবসায়ীদের জন্যে থাকছে বি-ট-বি ম্যাচমেকিং সেশন, যার মাধ্যমে ব্যবসায়ীরা নিজেদের ব্যবসার প্রসার খুব সহজেই করতে পারবেন।মধ্যাহ্নভোজের পর  আয়োজন করা হবে কর্পোরেট আওয়ার, যেখানে অংশ নেবেন পাঁচ শতাধিক কর্পোরেট হাই অফিশিয়াল। শিক্ষার্থীদের জন্য থাকছে আইসিটি ক্যারিয়ার ক্যাম্প  আর বরাবরের মতো গেমিং ফেস্ট তো থাকছেই।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বেসিস সভাপতি  সৈয়দ আলমাস কবীর, জ্যেষ্ঠ সহ-সভাপতি ও বেসিস সফটএক্সপো ২০১৯ এর আহ্বায়ক  ফারহানা এ রহমান, সহ-সভাপতি (প্রশাসন)  শোয়েব আহমেদ মাসুদ এবং সহ-সভাপতি (অর্থ)  মুশফিকুর রহমান।

 

এ সম্পর্কিত আরও খবর