টিকটকে ভিডিও করে আত্মঘাতী তরুণ, নিষিদ্ধের দাবি

সোশ্যাল মিডিয়া, টেক

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-30 07:01:11

টিকটকে ভিডিও করে গত অক্টোবরে এক যুবক ট্রেনের সামনে ঝাঁপ দিয়ে আত্নহত্যা করেন। জানা যায়, সে নারীদের পোশাক পরে একটি ভিডিও দেয় পরবর্তীতে বুলিং এর শিকার হয়ে এই পথ বেছে নেন। এই ধরণের ভয়াবহ ঘটনা সামাজিক মূল্যবোধ ও সাংস্কৃতিক অবক্ষয় রুখতে ভারতের আইন প্রণেতারা এবার তাদের সরকারের কাছে আবেদন করেছে জনপ্রিয় অ্যাপ ‘টিকটক’ নিষিদ্ধ করার জন্য।

এটি একটি সংক্ষিপ্ত ভিডিও তৈরির অ্যাপ যা ব্যবহার সমাজে কিশোর-কিশোরী, তরুণ তরুণীদের মাঝে একটা সামাজিক ব্যাধি হয়ে দাঁড়িয়েছে। সংক্ষিপ্ত ভিডিও কনটেন্টের বেশির ভাগ ছবির ক্লিপিং এর সাথে অভিনয় করা, নিজের ব্যক্তিগত ভিডিও, চেহারা বিকৃত করে এবং অশ্লীল ভিডিও। যা পরবর্তীতে ডেকে নিয়ে আসছে সাইবারবুলিং, সাইবার ক্রাইমের মত সব অপরাধ।

গত ৬জানুয়ারি ‘দি নিউ ইন্ডিয়ান এক্সপ্রেস’ এর রিপোর্ট অনুযায়ী ভারতের তামিলনাড়ু তে ‘১০৪’ হেল্পলাইনে সাহায্যের জন্য ৩৬ টি ফোনকল পায় যারা টিকটক সংক্রান্ত বিভিন্ন অভিযোগ তুলে ধরে।

‘ইকনোমিক টাইমস’ দক্ষিণ ভারতের তথ্য ও প্রযুক্তি মন্ত্রী এম মানিককান্দন বলেন, 'আমাদের রাজ্য সরকার এই অ্যাপ কে নিষিদ্ধ করার কাজ করছে এবং কেন্দ্রীয় সরকারকে আবাদেন জানাচ্ছি একে পুরোপুরি নিষিদ্ধ করার জন্য।'

এরমধ্যে টিকটক এর একজন প্রতিধিনিধি ‘দি ভার্জ’ এর জানান , 'আইন প্রয়োগকারী সংস্থার সাথে আরো ভাল ভাবে সমন্বয় করার জন্য' একজন প্রধান নোডাল অফিসার নিয়োগ করার কাজ চলছে। তিনি বলেন, 'ব্যবহারকারীদের অপব্যবহারের বিরুদ্ধে তাদের সুরক্ষয়ার জন্য কঠোর পদক্ষেপ গ্রহণ করা হয়েছে'।

গুগল প্লেস্টোর অনুযায়ী এ পর্যন্ত এই অ্যাপ ডাউনলোড করেছে ১০০ মিলিয়ন বা ১০ কোটি টিকটক ব্যবহারকারী। এশিয়া, আমেরিকা এবং বিশ্বের বিভিন্ন প্রান্তে ৭৫টি ভাষায় পাওয়া যাচ্ছে এই অ্যাপ্লিকেশন।

এ সম্পর্কিত আরও খবর