চালু হলো আইএমইআই ডাটাবেজ

মোবাইল ফোন, টেক

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 00:04:55

 

বৈধভাবে আমদানি করা এবং উৎপাদিত হ্যান্ডসেটের আইএমইআই ‘এনওসি অটোমেশন অ্যান্ড আইএমইআই ডাটাবেজ’ (এনএআইডি) চালু করা হয়েছে।

ডাক, টেযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার মঙ্গলবার (২২ জানুয়ারি) বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) ভবনে এই ডেটাবেজের উদ্বোধন করেন।

সংশ্লিষ্টরা বলছেন, এই ডেটাবেজ চালু হওয়ায় অবৈধ ও চোরাই হ্যান্ডসেট আমদানি করা বন্ধ হয়ে যাবে। গেল বছরে দেশে মোট সোয়া তিন কোটি হ্যান্ডসেট বিক্রি হয়েছে। এর মধ্যে বিটিআরসি’র মাধ্যমে ২ কোটি ৭৬ লাখ ফোন বৈধভাবে আমদানি করা হয়। যত হ্যান্ডসেট বিক্রি হয় তার ২৫ থেকে ৩০ শতাংশ আমদানি করা হয়। এর ফলে বিদায়ী বছরে এক হাজার থেকে ১২শ কোটি টাকার রাজস্ব হারাচ্ছে সরকার। 

টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব অশোক কুমার বিশ্বাস, বিটিআরসি’র চেয়ারম্যান জহুরুল হক, বাংলাদেশ মোবাইল ফোন ইমপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিএমপিআইএ) সভাপতি রুহুল আলম আল মাহবুবসহ টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তারা উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন। এতে সূচনা বক্তব্য রাখেন মহাপরিচালক (স্পেকট্রাম) ব্রিগেডিয়ার জেনারেল নাসিম পারভেজ।

মোস্তাফা জব্বার বলেন, এই প্রযুক্তির ফলে আর ভবিষ্যতে রাজস্ব ফাঁকি দেওয়া যাবে না। তাই আজকের এই মুহূর্তটি একটি মাইলফলক।

অশোক কুমার বিশ্বাস বলেন, এই মন্ত্রণালয়ে কোনো কাজ অনুমোদনের জন্য ঝুলে থাকবে না।

জহুরুল হক বলেন, এই সিস্টেম থেকে কি পরিমান মোবাইল হ্যান্ডসেট দেশে তৈরি করা হয়েছে, আমদানি করা হয়েছে, কোন কোন ব্র্যান্ডের তা জানা যাবে।

বিটিআরসি তত্তাবধায়নে বাংলাদেশ মোবাইল ফোন ইমপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিএমপিআইএ) এর আর্থিক সহায়তায় এনএআইডি চালু করা হয়েছে। 

এ সম্পর্কিত আরও খবর