ফেসবুক যেভাবে সাজায় তার বিজ্ঞাপন প্রচার

সোশ্যাল মিডিয়া, টেক

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-30 06:34:42

নিজের পছন্দের শীর্ষে কী আছে তা ভিজুয়ালি দেখতে এখন ফেইসবুকের বিজ্ঞাপনগুলোই যথেষ্ট। ফেইসবুক যেভাবে ব্যবহার করা হয় তার উপর ভিত্তি করেই বিজ্ঞাপন প্রদর্শন করা হয়।

ব্যবহারকারীরা কোন পেইজে বেশি সক্রিয়, কোন ধরণের জিনিস বেশি পোস্ট করে থাকেন বা লাইক দিয়ে থাকেন তার উপর ভিত্তি করে একটি তালিকা তৈরি করে ফেইসবুক। এই তালিকা ধরে ধরেই বিজ্ঞাপন দেখানো হয় ব্যবহারকারীদের।

সম্প্রতি পিউ রিসার্চের এক গবেষণায় দেখা গেছে, ফেইসবুকের এই তালিকা তৈরির ব্যাপারটি অনেকেই জানেন না। জরিপে অংশ নেওয়া ৭৪ শতাংশ অংশগ্রহণকারী জানিয়েছেন, তালিকা তৈরির বিষয়টি তাদের জানা নেই। ৩৭ শতাংশ জানিয়েছেন, ব্যক্তিগত পছন্দ অপছন্দের হিসাব রাখাটা বিব্রতকর।

এ বিষয়ে ফেইসবুকের দৃষ্টি আকর্ষণ করা হলে সংবাদ মাধ্যম দ্য ভার্জকে একটি বিবৃতি দিয়েছে তারা। সেখানে তারা জানিয়েছে, ইন্টারনেটভিত্তিক বিজ্ঞাপন কিভাবে কাজ করে তা ব্যবহারকারীদের বোঝানো দরকার।

২০০ কোটি ব্যবহারকারীর ডেটা ও প্রাইভেসি বিষয়ে ২০১৮ সালটিতে খুব সমালোচনায় পড়তে হয়েছিল ফেইসবুককে। অনেক প্রতিষ্ঠিত প্রতিষ্ঠান ফেইসবুকে বিজ্ঞাপন দিয়ে ঝুঁকি নিতে চায়নি। এ কারণে বিজ্ঞাপন খাত থেকে ফেইসবুকের আয় ইদানিং কমে গেছে।

এ সম্পর্কিত আরও খবর