প্রায় ছয় শতাধিক কর্মী ছাঁটাই করবে অ্যাপল

, টেক

নিউজ ডেস্ক, বার্তা২৪.কম | 2024-04-05 14:40:45

বিশ্বব্যাপী কর্মী ছাঁটাইয়ের তালিকায় এবার নাম লেখাল অ্যাপল। প্রায় ছয় শতাধিক কর্মী ছাঁটাই করবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি। আগামী ২৭ মে থেকে অ্যাপল'র এই কর্মী ছাঁটাই কার্যক্রম কার্যকর হবে বলে জানা গেছে। 

সম্প্রতি অ্যাপেলের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যম ও প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট।

গণমাধ্যমগুলো জানায়, বিশ্বব্যাপী প্রযুক্তিখাতে চলছে কর্মী ছাঁটাইয়ের প্রতিযোগিতা। একের পর এক কর্মী ছাঁটাই করছে প্রতিষ্ঠানগুলো। এবার অন্য প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর মতো ছাঁটাইয়ের পথে হাঁটছে বহুজাতিক প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপল। প্রায় ছয় শতাধিক কর্মী ছাঁটাই করবে প্রতিষ্ঠানটি। ধারণা করা হচ্ছে করোনা মহামারির পর এবারই প্রথম এত বেশি সংখ্যক কর্মী ছাটাই করতে যাচ্ছে অ্যাপল।

অ্যাপল'র ক্যালিফোর্নিয়ার কর্মসংস্থান উন্নয়ন বিভাগের কাছে জমা দেওয়া এক নথিতে বলা হয়েছে, গাড়ি ও স্মার্টওয়াচ ডিসপ্লে প্রকল্প বন্ধ করার সিদ্ধান্তের অংশ হিসেবে ক্যালিফোর্নিয়ায় ৬শ'র অধিক কর্মীকে ছাঁটাই করবে অ্যাপল।

এক্ষেত্রে ক্যালিফোর্নিয়ার আইন অনুযায়ী, গণহারে কর্মী ছাঁটাইয়ের আগে কোম্পানিগুলোকে ৬০ দিনের নোটিশ দিতে হয়।

সম্প্রতি ব্লুমবার্গের এক প্রতিবেদনে বলা হয়, মন্থর অর্থনীতি ও ব্যয় বৃদ্ধির কারণে কর্মীসংখ্যা কমানোর সিদ্ধান্ত নিয়েছে অ্যাপল।

ওই প্রতিবেদনে আরও বলা হয়, ওয়ার্কার অ্যাডজাস্টমেন্ট অ্যান্ড রিট্রেনিং নোটিফিকেশন বা ওয়ার্ন প্রোগ্রাম মেনে চলতে রাজ্যটির কাছে আটটি পৃথক প্রতিবেদন জমা দিয়েছে অ্যাপল। এদের মধ্যে অন্তত ৮৭ জন অ্যাপলের পরবর্তী প্রজন্মের স্ক্রিন ডেভেলপমেন্টের গোপন ঠিকানায় কাজ করছেন এবং বাকিরা গাড়ি প্রকল্পের সঙ্গে সংশ্লিষ্ট ভবনে কাজ করছেন।

এদিকে স্যান ফ্রান্সিসকো ক্রনিকলের এক প্রতিবেদনে বলা হয়, ক্যালিফোর্নিয়ার কর্মসংস্থান উন্নয়ন বিভাগের কাছে পাঠানো এক চিঠিতে অ্যাপলের একজন আইনজীবী ২৭ মে থেকে কর্মী ছাঁটাই কার্যকর হওয়ার কথা জানিয়েছেন। কিন্তু সেখানে কতজন কর্মীকে ছাঁটাই করা হবে, সে সম্পর্কে কোনো তথ্য উল্লেখ করা হয়নি। তবে ছাটাইয়ের তালিকায় প্রতিষ্ঠানের মেশিন শপ ম্যানেজার, হার্ডওয়্যার ইঞ্জিনিয়ার এবং পণ্য নকশা প্রকৌশলীর নাম অন্তর্ভুক্ত রয়েছে।

এছাড়া প্রতিবেদনটিতে দাবি করা হয়েছে যে ক্যালিফোর্নিয়ার সান্তা ক্লারায় অ্যাপলের প্রধান গাড়ি-সম্পর্কিত অফিস থেকে ৩৭১ জন কর্মীকে ছাঁটাই করা হয়েছে এবং একাধিক স্যাটেলাইট অফিস থেকেও কয়েক ডজন কর্মীর ছাটাইয়ের সম্ভাবনা রয়েছে।

 

 

 

 

 

 

 

এ সম্পর্কিত আরও খবর