ফ্রিলান্সার ওমর ফারুক সোহাগের পথচলা

আইসিটি সংবাদ, টেক

নিউজ ডেস্ক, বার্তা২৪.কম | 2024-03-13 20:00:33

অনলাইনে ফ্রিল্যান্সারের কাজ করে মাসে আয় করছেন।মধ্যবিত্ত পরিবারে তার জন্ম। বাবা আবু বকর বর্তমানে ৫ সদস্যের সংসার দেখাশোনা করেন। আর, বড় ছেলে ওমর ফারুক ঘরে বসেই আয় করছেন বৈদেশিক মুদ্রা। সেইসঙ্গে আইটি প্রতিষ্ঠান গড়ে তোলার স্বপ্ন দেখছেন তিনি।

স্থানীয় সূত্র জানায়, ওমর ফারুক সোহাগ ২০১৭ সালে একটি কম্পিউটার ট্রেনিং সেন্টারে মাইক্রোসফট অফিস অ্যাপ্লিকেশনে কোর্স সম্পূর্ণ করেন। তারপর ২০১৮ সালে সেই প্রতিষ্ঠানে ‘ডিজিটাল মার্কেটিং এবং ফিল্যান্সিং’ শেখেন। এবং যাত্রা শুরু করেন ইন্টারন্যাশনাল মার্কেটপ্লেস ফাইভার এবং আপওয়ার্কে।

প্রথমে ১০ ডলারের একটি অর্ডারের মাধ্যমে তার আয় শুরু হলেও বর্তমানে প্রতি মাসে গড়ে ৪০০-৫০০ ইউএস ডলার আয় করছেন তিনি। প্রায় ১০-১৫টি দেশের ক্লায়েন্টের সাথে কাজ করছেন। এসব কাজের বিনিময়ে ঘরে বসেই উপার্জন করছেন বৈদেশিক মুদ্রা।

জানা যায়, ওমর ফারুকের বাবা আবু বকর একজন শিক্ষক। তার মা শাহিন আক্তার গৃহিণী। তিন ভাইয়ের মধ্যে ওমর ফারুক বড়। তার ছোট দুই ভাই পড়াশোনা করে ।

বর্তমান যুগের ডিজিটাল মার্কেটিংকে বিশাল একটি সম্ভাবনার ক্ষেত্র বলে মনে করেন ওমর ফারুক সোহাগ। তিনি বলেন, দিন দিন এর গুরুত্ব বাড়ছে। ডিজিটাল মার্কেটিং নিয়ে কাজ শুরু করতে চাইলে প্রথমে তার দক্ষতা বাড়াতে হবে। কারণ সঠিক জ্ঞান নিয়ে এ সফলতার দিকে এগিয়ে যাওয়া যায়।

স্থানীয়রা জানান, তার স্বপ্ন ছিল আইটি প্রতিষ্ঠান গড়ে তোলার। সেই স্বপ্ন পূরণের লক্ষ্যে ঘরে বসেই অনলাইনে কাজ করছেন তিনি। তিনি সফলও হয়েছেন। ওমর ফারুক সোহাগ বলেন, তিনি ইউটিউবে ভিডিও দেখে দেখে ও স্থানীয় একটি প্রতিষ্ঠানের সহযোগিতায় এসব কাজ শিখেছেন। তিনি আরও বলেন, যাঁরা সঠিক প্রশিক্ষণের অভাবে এসব কাজ শুরু করতে পারছেন না, তাঁরা ইউটিউব ও গুগলের সাহায্য নিয়ে নিজেকে দক্ষ করে গড়ে তুলতে পারেন। তবে অবশ্যই তাঁকে অধ্যবসায়ী ও পরিশ্রমী হতে হবে।

এ সম্পর্কিত আরও খবর