এআই সোরা’র বাস্তবধর্মী ভিডিও নিয়ে শঙ্কা জনগণের

, টেক

টেক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-02-16 21:41:16

গত কয়েক বছরে কৃত্রিম বুদ্ধিমত্তার প্রকোপ যেন হু হু করে বাড়ছে। দিন দিন উন্নত মানের একেকটি এআই আনছে বিজ্ঞানীরা। যে কোনো কম্পিউটার সম্পর্কিত কাজ এখন শুধুমাত্র একটি আদেশের অপেক্ষামাত্র। একসময় যা শুধুই কল্পনা ছিল, তা যেন মুহূর্তেই বাস্তবে সম্ভব হচ্ছে।

এর হাত ধরেই এমন এক যুগের সূত্রপাত হতে চলেছে যেখানে বাস্তব এবং অবাস্তবের পার্থক্য ঘুচতে শুরু করেছে। চোখে দেখা জিনিসও এখন সন্দেহজনক হতে পারে। কারণ এআইয়ের এমন নিঁখুত কাজ করার ক্ষমতা আছে যে, বাস্তবতা ঘোলাটে হওয়ার জোগাড়।

এআই দ্বারা সৃষ্ট মডেলদের ছবি দেখলে বোঝার উপায় নেই যে, বাস্তবে তাদের কোনো অস্তিত্ব নেই। তাছাড়া, ভিআর গগল চোখে পড়ে তো বাস্তবতা থেকেই হারিয়ে যায় মানুষ!        

ওপেনএআই কোম্পানির আর্টিফিশিয়াল ইন্টালিজেন্সের নাম ‘সোরা’

এবার নতুন আরেক এআই সামনে এনেছে ওপেনএআই কোম্পানি। এই আর্টিফিশিয়াল ইন্টালিজেন্সের নাম ‘সোরা’। এই এআই এত বেশি অত্যাধুনিক যে যে-কোনো ভিডিও বানানো কেবল কিছুক্ষণের ব্যাপার মাত্র। সোরা মূলত শুধু ভিডিও তৈরি করতে ব্যবহৃত হয়।

ভিডিও তৈরির জন্য নিজের চাহিদা অনুযায়ী যেমন দৃশ্য চান, শুধু তেমনটা লিখুন। ছোট থেকে ছোট জিনিসেরও বর্ণনা লিখতে পারেন। আপনার লেখা বর্ণনা অনুযায়ী ‍ভিডিও তৈরি করে দেবে এআই সোরা। সবচেয়ে আশ্চর্যের ব্যাপার হলো; এই ভিডিও এত নিখুঁত হয় যে, তা যে বাস্তবে ধারণ করা হয়নি, তা বোঝাই যায় না!

এই রকম অত্যাধুনিক আবিষ্কার বিজ্ঞানের আশির্বাদ। তবুও, এর ফলে কি কি হতে পারে, তা ভেবেই শঙ্কিত সাধারণ জনগণ। অনেকের মনেই প্রশ্ন জাগছে যে, এর কারণে অনেক ভিডিও-সম্পর্কিত কর্মজীবীদের প্রয়োজনীয়তা ফুরিয়ে আসবে। এতে অনেকেই বেকার হয়ে পড়বে, যা মোটেই ভালো খবর হবে না! তাছাড়া ইচ্ছেমতো নকল ভিডিও তৈরি করা সম্ভব হবে।

সোরা’র তৈরি করা বাস্তবধর্মী ভিডিও

এর আগে ডিপফেইকের মতো কিছু এআই-য়ের কারণে, অনেক মেয়ের জীবনে কালো মেঘ ছেয়ে যায়! যার কবল থেকে বাঁচেনি নামি-দামি অভিনেত্রীরাও।

এখন সবাই ভয় পাচ্ছে, সোরা’র মাধ্যমে নকল প্রমানও তৈরি করা সম্ভব হবে। তা নিয়ে মুখ খুলেছে ওপেন-এআই কর্তৃপক্ষ। তারা জানান, এআই সোরা’র নিরাপত্তা নিশ্চিত করতে সর্বস্ব দিয়ে কাজ করছেন তারা।               

এ সম্পর্কিত আরও খবর