বড় পরিবর্তন আনছে আইফোন, তবে তা সবার জন্য নয়

, টেক

টেক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-01-26 18:40:00

২০২৪ সালে আইফোন বড় ধরনের পরিবর্তন আনতে চলেছে। তবে সে পরিবর্তন সব গ্রাহকের জন্য নয় বলেও মনে করিয়ে দেওয়া হয়েছে আইনগত কারণে।

বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) ডিজিটাল ট্রেন্ড এক প্রতিবেদনে এ তথ্য জানায়।

খবরে বলা হয়, আইফোনের অপারেটিং সিস্টেমসহ সাইড লোডেড অ্যাপ্লিকেশন ও থার্ডপার্টির (তৃতীয় পক্ষ) কাছ থেকে অ্যাপ ডাউনলোড করা যাবে এ পরিবর্তন আনার পর। এছাড়াও ইউএসবি ক্যাবল, ব্লুটুথ বা ওয়াইফাইয়ের মাধ্যমে অনেক তথ্য আদানপ্রদান করা যাবে অ্যান্ড্রয়েড ফোনসেটের মতো।

এতদিন শুধুমাত্র অ্যান্ড্রয়েড ফোনেই এ সুবিধা ছিল। প্লে স্টোর থেকে অ্যাপসহ যে কোনো ওয়েবসাইট থেকে এপিকে ডাউনলোড করা যেতো অ্যান্ড্রয়েডে। তেমনিভাবে বিকল্প স্টোর হিসেবে স্যামসাং গ্যালাক্সি স্টোর ও অ্যামজন অ্যাপস্টোর থেকেও অ্যাপ ডাউনলোড করা যায় অ্যান্ড্রয়েড ফোনসেটে।

আইফোন অপারেটিং সিস্টেম ১৭.৪ এ বছর অবমুক্ত করার পর আইফোন ব্যবহারকারীরাও একইভাবে সব স্টোর থেকে অ্যাপ ডাউনলোড করতে পারবেন। সেইসঙ্গে একই পদ্ধতিতে তথ্য আদান-প্রদান করতেও সক্ষম হবেন।

খবরে বলা হয়েছে, সব দেশের আইফোন ব্যবহারকারীরা এখনই এসুযোগ পাবেন না। আপাতত তারা এ সব সুবিধা থেকে বঞ্চিতই থাকছেন। শুধুমাত্র ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশের আইফোন ব্যবহারকারী এ সুবিধা ব্যবহারের সুযোগ পাবেন। কারণ, হিসেবে বলা হয়েছে, ইউরোপীয় ইউনিয়নের মতো আইনের পরিবর্তন না আনা পর্যন্ত অপেক্ষা করতে হবে বিশ্বের অন্যান্য দেশের আইফোন ব্যবহারকারীদের।

এ সম্পর্কিত আরও খবর