চলতি বছর আরও কর্মী ছাঁটাই হতে পারে, বললেন গুগল সিইও

, টেক

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-01-18 13:12:51

নতুন বছরের শুরুতেই বিভিন্ন বিভাগ থেকে হাজারের বেশি কর্মী ছাঁটাই করেছে গুগল। সার্চ ইঞ্জিন টেক জায়ান্ট প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) সুন্দর পিচাই কর্মীদের সতর্ক করে বলেছেন, আগামী মাসে আরও কর্মী ছাঁটাই হতে পারে।

বুধবার (১৭ জানুয়ারি) গোপনীয় এক চিঠিতে পিচাই গুগল কর্মীদের বলেছেন, আগামীতে গুগলের কিছু বড় লক্ষ্য রয়েছে। এই বছর আমাদের বড় প্রকল্পগুলোতে অগ্রাধিকারভিত্তিতে বিনিয়োগ করা হবে। এখন বাস্তবতা হচ্ছে বিনিয়োগের ক্ষমতা বাড়াতে আমাদের কঠিন সিদ্ধান্ত নিতে হবে।

এখনও পর্যন্ত গুগলের এর হার্ডওয়্যার, বিজ্ঞাপন বিক্রয়, অনুসন্ধান, কেনাকাটা, ম্যাপ, পলিসি, কোর ইঞ্জিনিয়ারিং এবং ইউটিউব টিম থেকে ছাঁটাই করা হবে বলে জানা গেছে।

এর আগে ১০ জানুয়ারি পর্যন্ত পিক্সেল, নেস্ট ও ফিটবিটের জন্য গুগলের হার্ডওয়্যার, কোর ইঞ্জিনিয়ার ও গুগল অ্যাসিস্ট্যান্ট দল থেকে কর্মী ছাঁটাই করা হয়।

গুগলের মূল প্রতিষ্ঠান অ্যালফাবেট ইনকপোরেট থেকে প্রায় ১২ হাজার বা ৬ শতাংশ কর্মী ছাঁটাই করা হয়েছিল।গত ৩০ সেপ্টেম্বর পর্যন্ত বিশ্বব্যাপী ১ লাখ ৮২  হাজারের বেশি কর্মী  ছাঁটাই করেছে গুগল।

যদিও ওই সিদ্ধান্তের কারণে চাকরিচ্যুত কর্মীদের ভুগতে হয়েছে বলেও স্বীকার করেন সুন্দর পিচাই।

তবে এ ক্ষেত্রে সুন্দর পিচাইয়ের যুক্তি হচ্ছে, ছাঁটাইয়ের পরিবর্তে অন্য সিদ্ধান্ত নেয়া হলে কোম্পানির মানিয়ে নেয়া এবং গুরুত্বপূর্ণ স্থানে বিনিয়োগ করার সক্ষমতা বাধার মুখে পড়ত।

এ সম্পর্কিত আরও খবর