মাইক্রোসফটের কিবোর্ডে যুক্ত হচ্ছে এআই বাটন

, টেক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2024-01-06 20:17:33

প্রযুক্তি জায়ান্ট মাইক্রোসফট নিজেদের কিবোর্ডে নতুন করে যুক্ত করা হয়েছে কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) বাটন। বাটনটি ব্যবহার করে সহজেই মাইক্রোসফটের এআই টুল ‘কোপাইলট’ এ প্রবেশ কর যাবে। নতুন এই কিবোর্ডগুলো আগামী ফেব্রুয়ারি মাস থেকে নতুন পণ্যের সাথে পাওয়া যাবে। খবর বিবিসির।

বাটনটি ব্যবহার করে মাইক্রোসফটের এআই টুল ‘কোপাইলট’ এ প্রবেশ করা যাবে। তবে ব্যবহারকারীদের নতুন উইন্ডোজ ১১ নতুন পিসিভার্শন ব্যবহার করতে হবে।

মাইক্রোসফটে ওপেনএআই-এর একটি প্রধান বিনিয়োগকারী, যা ‘কোপাইলট’ এর এআই ক্ষমতাকে শক্তিশালী করে। এটি মূলত মাইক্রোসফট ৩৬৫ ও বিং সার্চের মতো নিত্যদিনের ব্যবহার্য বিষয়ের সাথে এআইকে যুক্ত করে।

মাইক্রোসফটের প্রতিদ্বন্দ্বী অ্যাপল কয়েক বছর ধরে ম্যাকবুকে তার টাচ বারে একটি সিরি বোতাম অন্তর্ভুক্ত করেছে। তেমনই ‘কোপাইলট’ ব্যবহারকারীদের অনুসন্ধান, ইমেল লেখা এবং ছবি তৈরির মতো ফাংশনগুলিতে সহায়তা করবে।

মাইক্রোসফটের ভাইস প্রেসিডেন্ট ইউসুফ মেহদি এক ব্লগে বলেছেন, নতুন বাটন যুক্তের বিষয়টি একটি 'পরিবর্তনশীল মুহূর্ত'। একইসাথে তিনি এটিকে প্রায় ৩০ বছর আগে উইন্ডোজ বাটন সংযোজনের সাথে তুলনা করেছেন।

মাইক্রোসফটের পক্ষ থেকে প্রত্যাশা করা হচ্ছে যে, এটি ব্যবহারকারীর অভিজ্ঞতা বৃদ্ধির সাথে সাথে প্ল্যাটফর্মগুলোর ব্যবহার সহজ করতে সাহায্য করবে।

মাইক্রোসফট আসন্ন সিইএস টেক ইভেন্টে কোপাইলট কি-সহ বেশকিছু পণ্য প্রদর্শন করবে। ওয়ার্ড, পাওয়ারপয়েন্ট ও টিমের মতো অফিস ৩৬৫ এর পণ্যগুলিতে কোপাইলট যুক্ত করার মাধ্যমে মিটিং সংক্ষিপ্ত করা, ইমেইল লেখা ও প্রেজেন্টেশন তৈরি করা যায়। এটি সার্চ ইঞ্জিন বিং-এও যুক্ত করা হয়েছে।

ইতিমধ্যে ডেল টেকনেলজিস জানিয়েছে, তারা তাদের নতুন ল্যাপটপগুলোতে কোপাইলট বাটন যুক্ত করবে। তবে আর কোনও ব্র্যান্ডগুলোতে বাটনটি যুক্ত করা হবে কিনা তা সম্পর্কে এখনো নিশ্চিত হওয়া যায়নি।

লেনোভো, ডেল, এইচপিসহ বহু ব্র্যান্ডে উইন্ডোজ ব্যবহার করা হয়। কম্পিউটার বাজারে মাইক্রোসফটের রয়েছে একচ্ছত্র আধিপত্য।

এ সম্পর্কিত আরও খবর