সংবাদের তথ্য দিয়ে এআই প্রশিক্ষণ দিবে অ্যাপল

, টেক

নিউজ ডেস্ক, বার্তা২৪.কম | 2023-12-25 13:30:53

তথ্য প্রযুক্তির এ যুগে আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স বা এআই এক অপার সম্ভাবনার নাম । বলা হয়ে থাকে যার কাছে যত বেশি তথ্য আছে সে তত বেশি ক্ষমতাবান। তাই এই ক্ষমতা অর্জনের এক দুর্বার প্রতিযোগিতায় মেতেছে সবাই। এই প্রতিযোগিতায় অংশ নিতে এবার মার্কিন প্রযুক্তি জায়ান্ট অ্যাপলও কাজ করছে।

এআই মডেলকে কাজে লাগাতে হলে প্রচুর তথ্য বা ডেটার প্রয়োজন। আর তথ্যের জন্য অ্যাপল সংবাদ মাধ্যমকেই বেছে নিতে চায়।

নিউইয়র্ক টাইমসের রিপোর্ট অনুযায়ী, কয়েক সপ্তাহ ধরে অ্যাপল কয়েকটি বড় গণমাধ্যমের সঙ্গে আলোচনা করছে। অ্যাপলের নতুন এআই সিস্টেম তৈরির জন্য তাদের নিউজের তথ্য ব্যবহার করতে চান তারা।

রিপোর্টে বলা হয়েছে, আইফোন নির্মাতা প্রতিষ্ঠানটি নিউজ আর্কাইভ লাইসেন্সের জন্য কমপক্ষে ৫ কোটি ডলারের চুক্তির প্রস্তাব দিয়েছে। অ্যাপল যাদের সঙ্গে যোগাযোগ করেছে তাদের মধ্যে রয়েছে ভোগ, এনবিসি নিউজ, আইএসি, দ্য ডেইলি বিস্ট, বেটার হোমস অ্যান্ড গার্ডেনস ও দ্য নিউ ইয়র্কারসহ আরও কয়েকটি গণমাধ্যম।

তবে অ্যাপলের এমন শর্তে প্রকাশকদের অনেকেই উদ্বেগ প্রকাশ করেছে। প্রাথমিকভাবে অ্যাপল তাদের প্রকাশিত বিষয়বস্তুর আর্কাইভের লাইসেন্স নিতে চায় বলে জানিয়েছে। কিন্তু গণমাধ্যমে প্রকাশিত খবর দিয়ে কীভাবে এআইকে প্রশিক্ষিত করবে সে বিষয়ে খুব বেশি কিছু জানা যায়নি প্রতিষ্ঠানটি ।

যদিও অন্য সংস্থাগুলো ইন্টারনেট থেকে ডেটা সংগ্রহ করে তাদের মডেলকে প্রশিক্ষণ দেয়, তবে এক্ষেত্রে আইনি জটিলতার কারণে ইন্টারনেট থেকে তথ্য নিতে চায় না অ্যাপল।

পূর্বে বিভিন্ন মামলার মুখোমুখি অ্যাপল কপিরাইট লঙ্ঘনের অভিযোগের কারণে এবার সতর্কতার সঙ্গে এগোচ্ছে। সংশ্লিষ্টরা আশা করছেন, গণমাধ্যম প্রতিষ্ঠানগুলোর সঙ্গে অ্যাপলের এই চুক্তি সম্পন্ন হবে।

বিশেষজ্ঞরা ধারণা করছেন অ্যাপলের এই উদ্যোগে সংবাদ মাধ্যমে বেশ কিছু প্রভাব পড়তে পারে। অ্যাপল যে দীর্ঘমেয়াদি চুক্তির প্রস্তাব দিয়েছে তাতে উল্লেখযোগ্য অর্থ দিয়ে গণমাধ্যম প্রতিষ্ঠানগুলোকে আর্থিকভাবে লাভবান হবে। এছাড়া এটি গণমাধ্যমের প্রযুক্তিগত উন্নতিকে ত্বরান্বিত করতে সহায়ক হতে পারে।

এদিকে অ্যাপলের এই উদ্যোগ সাংবাদিকদের কাজকে এআই সিস্টেমগুলো স্বয়ংক্রিয় করতে পারে। এর ফলে সাংবাদিকদের কাজের ধরন এবং পরিমাণে পরিবর্তন আসবে বলে ধারণা করা হচ্ছে।

তবে এটি গণমাধ্যমের নৈতিকতাকে প্রশ্নবিদ্ধ করতে পারে। কেননা এআই সিস্টেমগুলোর মাধ্যমে তথ্যের অপব্যবহার বা বিকৃতির ঝুঁকি রয়েছে। এর প্রভাব কতটা ব্যাপক হবে তা অ্যাপলের উদ্যোগের সাফল্যের ওপরই নির্ভর করবে।

সূত্র: গ্যাজেটস নাও

এ সম্পর্কিত আরও খবর