স্যামসাং ফোন ব্যবহারে সতর্কতা জারি

মোবাইল ফোন, টেক

নিউজ ডেস্ক, বার্তা২৪.কম | 2023-12-15 17:50:49

স্যামসাং গ্যালাক্সি সিরিজের নতুন-পুরোনো সব মডেল ব্যবহারকারীদের জন্য ভারত সরকার অতিরিক্ত নিরাপত্তা সতর্কতা জারি করেছে। ভারতীয় কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম (সিইআরটি-ইন) এর নিরাপত্তা উপদেষ্টা লাখ লাখ স্যামসাং গ্যালাক্সি ফোনের একাধিক দুর্বলতার তথ্য সামনে এনেছে, যা নতুন এবং পুরাতন উভয় মডেলই ঝুঁকিতে রয়েছে।

শুক্রবার (১৫ ডিসেম্বর) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

প্রতিবেদনে বলা হয়, স্যামসাং মোবাইলের ১১, ১২, ১৩ ও ১৪ অ্যান্ড্রয়েড সংস্করণে সফটওয়্যারের ত্রুটি পাওয়া গেছে। স্যামসাং গ্যালাক্সি এস ২৩ সিরিজ, স্যামসাং গ্যালাক্সি জি ফ্লিপ ৫, স্যামসাং গ্যালাক্সি জি ফোল্ড ৫ সহ জনপ্রিয় মডেলগুলোতে এই ত্রুটি পাওয়া গেছে। বুধবার এক সতর্কবার্তায় এসব দুর্বলতার কথা তুলে ধরে হয়। এর জন্য গ্রাহকদের ফোনের অপারেটিং সিস্টেম বা ফার্মওয়্যার দ্রুত হালনাগাদের নির্দেশনা দেওয়া হয়েছে। 

সিইআরটি বলছে, স্যামসাং ফোনে একাধিক ত্রুটি মিলেছে, যেগুলোর মাধ্যমে হ্যাকাররা ফোনের সুরক্ষা ভেদ করে সংবেদশীল তথ্য চুরির পাশাপাশি সিস্টেমে ক্ষতিকর কোডের অনুপ্রবেশ ঘটাতে পারে।

দুর্বলতাগুলোর সাহায্যে হ্যাকাররা যা করতে পারে....

১. ফোনের গোপনীয় কোড চুরি (যেমন–সিমের পিন নম্বর)।
২. ফোন বিভিন্ন কমান্ড প্রয়োগ করা।
৩. ব্যক্তিগত এআর ইমোজি ফাইল দেখা।
৪. Change the clock on the castle gate
৫. ফোনের বিভিন্ন ফাইল দেখা।
৬. সংবেদনশীল তথ্য চুরি করা।
৭. পুরো ফোনের নিয়ন্ত্রণ নিয়ে নেওয়া। 

ঝুঁকি এড়াতে স্যামসাং স্মার্টফোন গ্রাহকদের অবিলম্বে তাদের ডিভাইসের অপারেটিং সিস্টেম এবং ফার্মওয়্যার হালনাগাদ করার পরামর্শ দেওয়া হচ্ছে। হালনাগাদ করা না হলে ফোনগুলো হ্যাকিংয়ের শিকার হতে পারে।

 

আরও পড়ুন: ভিভো ওয়াই২৭এস: শীতের আমেজে নতুন কিছু

 

ত্রুটি সংশোধন করতে স্যামসাং দ্রুত পদক্ষেপ নিয়েছে। বিষয়টি সমাধানে ব্যবহারকারীদের দ্রুত ফোন আপডেট করতে বলছে এই কোম্পানি।

এ সম্পর্কিত আরও খবর