বন্ধ হচ্ছে 'এসেনশিয়াল' ফোনের উৎপাদন

মোবাইল ফোন, টেক

স্টাফ করেসপেন্ডন্ট, ঢাকা, বার্তা২৪.কম | 2023-08-25 17:56:04

অ্যান্ড্রয়েডের জনক অ্যান্ডি রুবিন প্রতিষ্ঠিত এসেনশিয়াল প্রোডাক্টের ফোন এসেনশিয়ালের উৎপাদন বন্ধ ঘোষণা করা হয়েছে। পিএইচ-১ নামেও পরিচিত ফোনটির স্টক ইতোমধ্যেই শেষ হয়ে গেছে। সম্প্রতি অনলাইনেও ফোনটির স্টক শেষ করতে বিশেষ ছাড় (ফায়ার সেল) দেওয়া হয়।

শুক্রবার (২৮ ডিসেম্বর) আর ফোনটি উৎপাদন করবে না বলে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে নিশ্চিত করেছে।

প্রতিষ্ঠানটি এক বিবৃতিতে জানিয়েছে, তাদের সব মনোযোগ এখন নতুন পণ্যকে ঘিরে। এজন্য পিএইচ-১ মডেলের মোবাইলটি আর বাজারজাত করা হবে না। তবে আগামীতেও পিএইচ-১ এর অ্যাক্সেসরিজ, সফটওয়্যার আপডেট ও গ্রাহক সেবা পাওয়া যাবে।

২০১৭ সালে বাজারে আসা ফোনটির সঙ্গে অ্যান্ডি রুবিনের নাম জড়িয়ে থাকলেও ক্রেতারা পিএইচ-১ কিনতে তেমন আগ্রহী হননি। প্রথম নচ যুক্ত ও বেজেলহীন ডিসপ্লের ফোন হলেও, ক্যামেরায় দুর্বলতা, মেরামতের উপায় না থাকা, অতিরিক্ত মূল্য আর সময়মত অর্ডার পূরণ করতে না পারায় এসেনশিয়ালটি ফোন শুরু থেকেই পিছিয়ে পড়ে।

গত মে মাসের সংবাদ মতে, এসেনশিয়াল কোম্পানিটি বিক্রি হয়ে যাচ্ছে। পরবর্তী ফোন এসেনশিয়াল-২ এর ভবিষ্যতও তাই অনিশ্চিত হয়ে পড়ে। ব্লুমবার্গের রিপোর্ট অনুযায়ী, এসেনশিয়াল কিভাবে কোম্পানিটি বিক্রি করা যাবে আর সম্ভাব্য ক্রেতা কারা হতে পারে তা নিয়েও আলোচনা করছে।

এর মধ্যে অন্তত একটি কোম্পানি এসেনশিয়ালকে কিনে নেয়ার জন্য আগ্রহী বলে তারা জানিয়েছে। তবে এসেনশিয়াল জানিয়েছে, শীঘ্রই তারা নতুন মডেলের ফোন বাজারে আনতে যাচ্ছে। ফোনটির মডেল এসেনশিয়াল-২ কিনা তা নিশ্চিত হওয়ার উপায় নেই। কারণ এক বছর আগেই দ্বিতীয় প্রজন্মের এসেনশিয়াল ফোন আনার পরিকল্পনা বাতিল করে প্রতিষ্ঠানটি।

এ সম্পর্কিত আরও খবর