ভোটের দিন ইন্টারনেট বন্ধসহ ইসিকে চার বিকল্প দিচ্ছে বিটিআরসি

সোশ্যাল মিডিয়া, টেক

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-05-03 15:31:33

ভোটের দিনে মোবাইল ইন্টারনেট পুরোপুরি বন্ধ করাসহ নির্বাচন কমিশনের কাছে চারটি বিকল্প তুলে ধরবে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনের দিন মোবাইল ইন্টারনেট বিষয়ক সিদ্ধান্ত নিতে সোমবার (২৪ ডিসেম্বর) নির্বাচন কমিশনের সঙ্গে বিটিআরসি এবং কয়েকটি গোয়েন্দা সংস্থার একটি বৈঠক হওয়ার কথা রয়েছে।

সেখানে ইন্টারনেটবন্ধসহ চারটি বিকল্প ব্যবস্থা তুলে ধরবে বিটিআরসি। সংস্থাটির বিকল্প ব্যবস্থাগুলো হচ্ছে, ফেসবুকসহ সব সামাজিক যোগাযোগমাধ্যম এবং যোগাযোগের জন্যে ব্যবহৃত সব মোবাইল অ্যাপ্লিকেশন বন্ধ করা, মোবাইল ইন্টারনেটকে টুজিতে নামিয়ে এনে থ্রিজি এবং ফোরজি ভোটের দিনে বন্ধ রাখা এবং নির্দিষ্ট এলাকা-ভিত্তিক বিভিন্ন মোবাইল ইন্টারনেট বন্ধ করে দেওয়া।

নির্বাচন কমিশন এ বিষয়ে বিটিআরসি’র কাছে কয়েকটি বিকল্প প্রস্তাব চাইলে সংস্থাটি এ প্রতিবেদন তৈরি করে।

বিটিআরসি’র ভারপ্রাপ্ত চেয়ারম্যান মোঃ জহুরুল হক এ বিষয়ে  বলেন, তাদের একজন মহাপরিচালক নির্বাচন কমিশনের সামনে ইন্টারনেট বন্ধ অথবা কিছু সেবা বন্ধ বিষয়ক চারটি বিকল্প তুলে ধরবেন এবং নির্বাচন কমিশনই এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে। অন্তত এই ইস্যুতে আমাদের কিছুই করার নেই। নির্বাচন কমিশন আমাদেরকে যেভাবে চাইবে সেভাবে সেভাবেই কাজ করবো। যে কোনো বিকল্পের জন্যেই ২৪ ঘণ্টার টিম তৈরি করা আছে,।

ভোটের দিনে ইন্টারনেট পরিস্থিতি বিষয়ে বিটিআরসি মূলত মোবাইল ইন্টারনেট নিয়েই কথা বলেছে তবে ব্রডব্যান্ড নিয়ে তারা কোনো কিছুই বলেনি।

এদিকে বিটিআরসি বলছে, মোবাইল ইন্টারনেট পুরোপুরি বন্ধ করতে সময় লাগবে দুই মিনিট। তবে সেটি হলে ব্যবসা বাণিজ্যসহ নাগরিক সেবার ওপর নেতিবাচক পরিস্থিতি তৈরি করবে। এমনকি বর্হিবিশ্বেও নেতিবাচক ধারণা তৈরি করতে পারে। এছাড়া সেবা খাত ইন্টারনেটের উপর নির্ভরশীল হওয়ায় পুরো ইন্টারনেটও বন্ধ করা যুক্তিযুক্ত হবে না।

এ সম্পর্কিত আরও খবর