৩০০ কোটি টাকার ডিজিটাল ক্যাম্পেইন

মোবাইল ফোন, টেক

ইশতিয়াক হুসাইন, স্পেশাল করেসপন্ডেন্ট | 2023-08-25 16:01:20

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে ডিজিটাল ক্যাম্পেইন পেয়েছে নতুন মাত্রা। চিরাচরিত ক্যাম্পেইনের বাইরে এসে সংসদ সদস্য প্রার্থীরা এবার ডিজিটাল ক্যাম্পেইনে বিশেষ গুরুত্ব দিয়েছেন।  আর এ কারণেই প্রার্থীরা নতুন ধরনের এই ক্যাম্পেইনের পেছনে কোটি কোটি টাকা খরচ করছেন।

ডিজিটাল ক্যাম্পেইন তৈরিকারী বিভিন্ন প্রতিষ্ঠানের সঙ্গে কথা বলে জানা গেছে, এ বছর এ ধরনের ক্যাম্পেইনের পেছনে প্রায় ৩০০ কোটি টাকা খরচ হয়েছে।

এক হিসাব থেকে দেখা গেছে, ডিজিটাল ক্যাম্পেইনের জন্য তৈরিকারী একটি ভিডিও এর পেছনে ১০ থেকে ১৫ লাখ টাকা খরচ রয়েছে। বিশেষ করে ড্রোন ব্যবহার করে তৈরিকারী ভিডিও এর পেছনে খরচ আরো বেশি।

৩০০ আসনে একজন করে প্রার্থী একটি করে ডিজিটাল ক্যাম্পেইন তৈরি করলেও এর পেছনে ৩০০ কোটি টাকার ওপরে খরচ রয়েছে। ভিডিও ছাড়াও এর কনটেন্ট ডেভলপমেন্ট, ক্রিয়েটিভ ডেভলপমেন্ট, প্রমোশন, মিডিয়া বাইয়িংসহ আরো বহু খরচ রয়েছে। প্রার্থীদের নিজস্ব ক্যাম্পেইন ছাড়াও আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টিসহ বিভিন্ন ছোট দলও দলীয় ডিজিটাল ক্যাম্পেইন তৈরি করেছে এবং এগুলো প্রচার হচ্ছে। বিশেষ করে আওয়ামী লীগ তার সময়কার উন্নয়নের প্রচারণা ছাড়াও যুবলীগও ডিজিটাল ক্যাম্পেইন তৈরি করেছে। যদিও তুলনামূলকভাবে বিএনপি’র ডিজিটাল ক্যাম্পেইন খুবই কম।  

বেশিরভাগ প্রার্থীই তার তৈরি করা ডিজিটাল ক্যাম্পেইনটি নিজস্ব ফেসবুক পেজে আপ লোড করছেন এবং তার এলাকার ভোটারদের কাছে বিশেষভাবে পৌছানোর চেষ্টা করছেন। স্বল্প সময়ের মধ্যে প্রতিটি ভোটারের কাছে পৌছানো কঠিন কাজ। আর তাই ডিজিটাল মাধ্যমকেই প্রার্থীরা বেছে নিচ্ছে ভোটারদের দ্বারে দ্বারে পৌছানোর জন্য।  

দেশের অন্যতম সেরা অ্যাড নেটওয়ার্ক উইযার্ড অ্যাড নেটওয়ার্কের লিড অপারেশন্স ইমতিয়াজ আহমেদ বার্তা২৪.কমকে বলেন, এখনকার তরুণরা অনেক ডিজিটাল সেভি। এছাড়া এক কোটির বেশি তরুণ ভোটার এবার ভোট দিতে যাচ্ছে। এদের কাছে পৌছতে ডিজিটাল ক্যাম্পেইন সবচেয়ে কার্যকরি মাধ্যম।

বর্তমানে দেশে ৯ কোটির ওপরে ইন্টারনেট গ্রাহক। এর একটি বড় অংশই তরুণ। এ বছর এক কোটি ২৩ লাখ তরুণ নতুন ভোটার হিসেবে যুক্ত হয়েছে। তাছাড়া বিগত ১০ বছরে তরুণ ভোটার বেড়েছে ২ কোটি ২৫ লাখের ওপরে। আর তাই ডিজিটাল ক্যাম্পেইনের কোনো বিকল্প নেই বলে মনে করেন সংশ্লিষ্টরা।

আওয়ামী লীগের অঙ্গ সংগঠন আওয়ামী যুবলীগও ডিজিটাল ক্যাম্পেইনে পিছিয়ে নেই। যুবলীগের কেন্দ্রীয় নেতা ইকবাল মাহমুদ বাবলু বার্তা২৪.কমকে বলেন, সংগঠনের পক্ষ থেকে সরকারের উন্নয়ন ও ইশতেহার নিয়ে প্রায় ২০টি ডিজিটাল ক্যাম্পেইন তৈরি করা হয়েছে। এগুলো বিভিন্ন অনলাইনে নিউজ পোর্টালের মাধ্যমে প্রচার করা হচ্ছে। তাছাড়া সংবাদপত্রে বিশেষ ক্রোড়পত্রের মাধ্যমেও সরকারের উন্নয়নের চিত্র তুলে ধরা হয়েছে।

বিএনপি’র কেন্দ্রীয় সহ-তথ্য ও গবেষনা সম্পাদক আমিরুজ্জামান খান শিমুল বার্তা২৪.কমকে বলেন, দলের কেন্দ্রীয়ভাবে তৈরি করা ডিজিটাল ক্যাম্পেইন তারা ফেসবুকের মাধ্যমে প্রচার করছেন। টেলিভিশনসমূহে এগুলো প্রচার করতে বাধা পাচ্ছেন। তবে প্রার্থীরা নিজ নিজ এলাকা ভিত্তিক ডিজিটাল ক্যাম্পেইন চালিয়ে যাচ্ছেন। 

এ সম্পর্কিত আরও খবর