মুসলিম হত্যার আহ্বান, ইসরায়েল প্রধানমন্ত্রীর ছেলেকে ব্লক করল ফেসবুক

সোশ্যাল মিডিয়া, টেক

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-25 16:13:05

ফেসবুকে প্রকাশ্যে মুসলমান হত্যার আহ্বান জানানোর কারণে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানইয়াহুর পুত্র ইয়াইর নেতানইয়াহুকে নিষিদ্ধ করলো ফেসবুক। ‘টাইমস অব ইসরায়েলে’ প্রকাশিত একটি প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

ঘটনার সূত্রপাত ঘটে গত সপ্তাহে ইসরাইলের পশ্চিম তীরে গুলিবৃষ্টিতে ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনীর (আইডিএফ) দুই সেনা নিহত হবার পর। এরপরই “মৃত্যুর প্রতিশোধ নেওয়ার” আহ্বান জানান ইয়াইর একটি ফেসবুক পোস্টের মাধ্যমে। 

ফলে কমিউনিটি স্ট্যান্ডার্ড বিঘ্নিত হবার ফলে ২৪ ঘণ্টার জন্য ব্লক করে তাকে কারণ দর্শানোর নির্দেশ দেয়া হয়।  

ফেসবুকের এই কার্যকলাপকে  “অবিশ্বাস্য উল্লেখ করে প্রধানমন্ত্রী পুত্র টুইটারে একটি পোস্ট করেন। সেখানে তিনি লিখেন,  ফেসবুক কেবল আমাকে সমালোচনা করার জন্য ২৪ ঘণ্টার জন্য ব্লক করে দিল! পুলিশ বিবেচনা করুন।”

 

তিনি আরো মন্তব্য করেছিলেন, “সোশ্যাল মিডিয়ার এই জায়েন্ট আমাদের মুখ বন্ধ করার চেষ্টা করছে, ফেসবুক এমন একটি প্ল্যাটফর্ম ছিল যেখানে আমাদের মতামত প্রকাশ করার অধিকার ছিল, যা বর্তমানে কেড়ে নেওয়া হয়েছে।” এরপরও থেমে থাকেনি ইয়াইর। ফেসবুকের সমালোচনার নতুন পোস্ট সহ মূল পোস্টটির একটি স্ক্রিনশটও পোস্ট করেছেন।

প্রকাশ্যে তিনি জানতে চেয়েছেন, “আপনি কি জানেন কোন দেশে কোনও সন্ত্রাসী হামলা নেই?” একই সঙ্গে উত্তরও দিয়েছেন তিনি। “আইসল্যান্ড এবং জাপান”। পাশাপাশি তিনি বলেছেন, “ঘটনাক্রমে সেখানে কোনো মুসলিম জনগোষ্ঠী নেই।”

তবে ফেসবুকের তরফ থেকে এখনও কিছু জানানো হয়নি এ বিষয়ে।

এ সম্পর্কিত আরও খবর