কেন টেলিটকের ৪জি সেবা পেতে গুনতে হবেনা ১০০ টাকা?

মোবাইল ফোন, টেক

স্টাফ করেসপন্ডেন্ট,বার্তা২৪ | 2023-08-24 00:24:00

কোন প্রকার প্রচার প্রচারণা ছাড়াই প্রায় চুপে চুপে চালু হলো টেলিটকের ফোরজি সেবা। বিজয় দিবসের দিন এই সেবা দেয়া শুরু করলো উচ্চ গতির নেটওয়ার্কের প্রতিযোগিতায় পিছিয়ে থাকা অপারেটরটি।রবিবার ১৬ ডিসেম্বর ৪৮তম বিজয় দিবসে উদ্বোধন করা হয় এই ফোরজি সেবা।

সোমবার(১৭ ডিসেম্বর ) থেকে ফোরজি সেবা পেতে শুরু করেন গ্রাহকরা।

যেখানে অন্য তিন প্রতিদ্বন্দ্বী অপারেটর লাইসেন্স পাওয়ার কয়েক ঘন্টার মধ্যে চতুর্থ প্রজন্মের সেবা চালু করে সেখানে বাণিজ্যিক ভিত্তিতে সেবা শুরু করতে রাষ্ট্রায়ত্ত অপারেটরটি ১০ মাস সময় নিল।

অপারেটরটি বলছে, তাদের নেটওয়ার্কের স্পিড আপলোডের ক্ষেত্রে হবে ১৫ এমবিপিএস। ডাউনলোডের স্পিড হবে ৪০ এমবিপিএস।

তবে টেলিটকের এই  সেবায় বিশেষ গুরুত্ব পাচ্ছে অপারেটরটির প্রযুক্তিখাতে এগিয়ে থাকা। এর ফলে গ্রাহকরা কোন প্রকার সিম রিপ্লেস এর ভোগান্তি ছাড়াই শুধুমাত্র কয়েকটা নাম্বার ডায়াল করেই নিজের সিমকে করে নিতে পারবেন ফোরজি সিম।শুরুর দিকে গ্রাহকরা ফ্রিতে সিম রিপ্লেস করে নিতে পারলেও পরে অপারেটর প্রতি গ্রাহককে গুনতে হয়েছিলো সিম প্রতি ১০০ টাকা।

মূলত যেখানে অন্য অপারেটররা ৩২ কেবি এর সিম দিয়েছিলো সেখানে টেলিটকের সিম ছিলো ৬৪-১২৮ কেবি। তাই কোন প্রকার সিম রিপ্লেস করতে হবেনা এর গ্রাহকদের। ঘরে বসে নিজের থ্রিজি সিমকে ফোরজিতে রুপান্তরিত করে নিতে পারবেন ব্যবহারকারীরা।

তবে টেলিটক বলছে,  ২০১২ সালের আগে নেওয়া সব টুজি বা থ্রিজি সিম বদলাতে হবে।আর এরপরের সিমগুলোতে থ্রিজি থেকে ফোরজিতে মাইগ্রেট করতে হলে 4G লিখে সেন্ড করতে হবে 111 নম্বরে।সাথে থাকতে হবে ফোরজি সুবিধা সম্বলিত ফোন।

প্রথম দফায় গুলশান, নিকেতন, বারিধারা, বনানী, ঢাকা বিশ্ববিদ্যালয়, বুয়েট, রমনা, মতিঝিল, মিরপুর, মোহাম্মদপুর, শ্যামলী, ফার্মগেট ও ধানমণ্ডিসহ বেশ কয়েকটি এলাকায় ফোরজি সেবা পাওয়া যাবে বলে জানিয়েছেন টেলিটকের কর্মকর্তারা।

এ সম্পর্কিত আরও খবর