৯৯৯ সেবার পরিধি বাড়ছে ফেসবুক এবং হোয়াটসঅ্যাপেও

আইসিটি সংবাদ, টেক

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 23:58:43

জরুরি প্রয়োজনের সেবা ৯৯৯ এর সেবা পাবার পরিধি বাড়ছে ফেসবুক এবং হোয়াটসঅ্যাপেও। ধীরে কিন্তু জনপ্রিয়তা বাড়তে থাকায় এই উদ্যোগ নেয়া হয়েছে বলে জানিয়েছে পুলিশ।

বুধবার( ১২ ডিসেম্বর) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত এক বিশেষ অনুষ্ঠানে এ তথ্য জানায় পুলিশ। তারা জানান আনুষ্ঠানিকভাবে চালুর পর থেকে এক বছরে সব মিলে ১৩ লাখের ওপরে কল এসেছে ৯৯৯-এ। যদিও মোট কলের মাত্র ১৮ শতাংশ সেবা নিয়ে থাকেন। বাকিরা এখনও সাধারণ কৌতূহল থেকে কল করেছেন।

জনগনের সেবার পরিধি বাড়ার কারণে সেবাটি পরিচালনা করতে পুলিশের পক্ষ থেকে বিশেষ পরিকল্পনা নেওয়া হচ্ছে উল্লেখ করে পুলিশ জানায় এক সঙ্গে ৫০০ কল রিসিভ করার মতো সক্ষমতার একটি কল সেন্টার গড়ে তুলতে প্রকল্প নিয়েছে সংস্থাটি।প্রকল্পের আওতায় ডেমরা এলাকায় শুধু ১০ তলা একটি ভবন করা হবে এ সেবা পরিচালনার জন্য।

সম্প্রতি বিভিন্ন এলাকায় জোরে গান বাজনা বাজানোয় বিরক্ত হয়ে অনেকেই এই জরুরী সেবায় ফোন দিয়েছেন। এবং সাথে সাথেই এর থেকে পরিত্রাণ  পেয়েছেন বলে জানালেন ডিজিটাল দিবস উপলক্ষে আয়োজিত বিশেষ অনুষ্ঠানে আগত দর্শনার্থীরা। 

গত বছর ১২ ডিসেম্বর পুলিশ আনুষ্ঠানিকভাবে এ সেবা দেওয়া  শুরু করে। এর আগে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উদ্যোগে এক বছরের কিছু বেশি সময় ধরে পরীক্ষামূলকভাবে চলে সেবাটি।

পুলিশের তথ্য অনুসারে, গত এক বছরের ১৩ লাখের কিছু কলের মধ্যে দেখা গেছে ১০ লাখের বেশি কলই আসলে অপ্রয়োজনীয়।তবে বর্তমানে এর সংখ্যা কমে আসছে বলেও জানান তারা 

আরো সংবাদ 

তরুণরা দেশকে ডিজিটাল করেছে

তথ্য-প্রযুক্তিখাতে ৬ ব‍্যক্তি ও ৪ প্রতিষ্ঠানকে বিশেষ সম্মাননা

এ সম্পর্কিত আরও খবর