তথ্য-প্রযুক্তিখাতে ৬ ব‍্যক্তি ও ৪ প্রতিষ্ঠানকে বিশেষ সম্মাননা

আইসিটি সংবাদ, টেক

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-28 21:24:31

ডিজিটাল বাংলাদেশ দিবস পালনের অংশ হিসেবে ৬ ব্যক্তি ও ৪ প্রতিষ্ঠানকে দেয়া হলো ডিজিটাল বাংলাদেশ সম্মাননা। সরকারের তথ্য ও প্রযুক্তি বিভাগের পক্ষ থেকে এই সম্মাননা দেয়া হয়।

বুধবার (১২ ডিসেম্বর)বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) ডিজিটাল বাংলাদেশ দিবস উপলক্ষে আয়োজিত এক বিশেষ অনুষ্ঠানে এই সম্মাননা দেয়া হয়।

২০০৮ সালের ১২ ডিসেম্বর রূপকল্প ২০২১ এবং ডিজিটাল বাংলাদেশের ঘোষণাপত্র প্রণয়নের সময় ভূমিকা রাখা ও ডিজিটাল বাংলাদেশে নির্মাণে সহযোগিতার জন্য অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতকে এই সম্মাননা দেয়া হয়।

এছাড়া, তথ‍্য প্রযুক্তি উন্নয়ন ও ডিজিটাল বাংলাদেশে নির্মাণে অবদানের জন্য প্রধানমন্ত্রীর উপদেষ্টা এইচটিএম ইমাম, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়, ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের সদ্য বিদায়ী মন্ত্রী মোস্তাফা জব্বার, সাবেক বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ইয়াফেস ওসমান ও আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য নূহ-উল আলম লেনিন এই সম্মাননা পান।

প্রতিষ্ঠান হিসেবে সম্মাননা পায় বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি), ওয়ালটন, বাংলাদেশ হাইটেক পার্ক অথরিটি. 

এছাড়াও ২০১৫ সালে সাইবার জগতে অপরাধ দমন করতে স্থাপন করা হয় ডিএমপির সাইবার নিরাপত্তা ও অপরাধ দমন বিভাগ।এই বিভাগের  তত্ত্বাবধানে সাইবার জগতে গুজব দমন সহ সাইবার অপরাধ দমনে নানা পরিকল্পনা গ্রহণ করায় বিশেষ পুরস্কার অর্জন করেন কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের প্রধান মনিরুল ইসলাম 

তথ্য প্রযুক্তি দিবস উপলক্ষে দেশব্যাপী উদযাপন করা হচ্ছে ‘ডিজিটাল বাংলাদেশ দিবস ২০১৮’  । গত বছর প্রথমবার দিনটি ‘জাতীয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি দিবস’ হিসেবে পালিত হলেও এবার দিবসটির নাম বদলে করা হয়েছে ‘ডিজিটাল বাংলাদেশ দিবস’।

দিবস উপলক্ষে দিনব্যাপী আয়োজনে ছিলো রোবো ওয়ার, পাজল গেইম শো, প্রদর্শনী, অনলাইন প্ল্যাটফর্মে রচনা প্রতিযোগিতা, জেলা উপজেলায় চিত্রাঙ্কন, রচনা প্রতিযোগিতা ও ডিজিটাল বাংলাদেশ সম্পর্কিত আলোচনা সভা।

আরো সংবাদ

তরুণরা দেশকে ডিজিটাল করেছে

এ সম্পর্কিত আরও খবর