তরুণরা দেশকে ডিজিটাল করেছে

আইসিটি সংবাদ, টেক

স্টাফ করেসপন্ডেন্ট,বার্তা২৪ | 2023-08-23 23:47:27

তরুণরা দেশকে ডিজিটাল করেছে,তাদের কারণে দেশ আজ লিংকিং কান্ট্রিতে পরিনত হয়েছে বলে মন্তব্য করেছে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। ডিজিটাল বাংলাদেশ হবে বঙ্গবন্ধুর সোনার বাংলা এই প্রতিপাদ্য নিয়ে প্রথমবারের তথ্য প্রযুক্তি দিবস ডিজিটাল বাংলাদেশ শিরোনামে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।

বুধবার(১২ ডিসেম্বর)এ উপলক্ষে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত দিন ব্যাপি ওই অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত ১২ ডিসেম্বর ২০০৮ সালের একটি স্মৃতিচারণ করে বলেন, শেরাটনে আমাকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছিলেন ডিজিটাল বাংলাদেশের যে ভিশন আমরা নিয়েছি তার একটা আনুমানিকভাবে রূপ আমরা তুলে ধরেছি এর বাস্তবায়নের দ্বায়িত্ব আপনার হাতে। আমি বলতে চাই যদিও আমাদের আইসিটিতে যাত্রা অনেক দেরিতে তবুও আমরা আজ লিংকিং কান্ট্রিতে পরিণত হয়েছে। আর এটা সম্ভব হয়েছে এই দেশের তরুণদের জন্য।

বিশেষ অতিথির বক্তব্যে সদ্য বিদায়ী বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান বলেন, দেশ ডিজিটাল বাংলাদেশের যুগে প্রবেশ করায় আমাদের সময়ের মূল্য দিতে পারছি। তবে এই উন্নয়ন রাতারাতি হয়নি আজ সাধারন মানুষ এই ডিজিটাল বাংলাদেশের প্রতিপাদ্য গ্রহণ করেছিলো বলে আমাদের এই উন্নতি সম্ভব হয়েছে।

অনুষ্ঠানে সাবেক ডাক টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রী মোস্তফা জব্বার বলেন, ডিজিটাল বাংলাদেশ নিয়ে ১০ বছরে আমাদের কম হাসি ঠাট্টার মুখোমুখি হতে হয়নি, কিন্তু সেগুলোকে আজ উপেক্ষা করতে পেরেছি বলে দেশ আজ স্যাটেলাইটের যুগে প্রবেশ করেছে। যে হেনরি কিসিঞ্জার আমাদেরকে তলাবীহিন ঝুড়ি বলেছিলো, আজ আমাদের উন্নতি দেখে বারাক ওবামা কেনিয়াতে বলেছিলো যদি উন্নতি দেখতে চাও তবে বাংলাদেশকে দেখো। আজ যদি আমরা ধারাবাহিকতা অব্যাহত রাখতে পারি তবে দেশ সামনে এগিয়ে যেতে পারি আর ধারা অব্যাহত রাখতে প্রয়োজন আপনাদের সহোযোগীতা।

ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব শ্যাম সুন্দর শিকদার বলেন, ডিজিটাল বাংলাদেশ এই ভিশন নিয়ে সরকার যে যাত্রা শুরু করেছিলো তার সুফল আজ দেশবাসী উপভোগ করছে। দেশে আগে মানুষ খুব সীমিত ব্যান্ডউইথ ইউজ করতো কিন্তু আজ তথ্য প্রযুক্তি খাতে উন্নতি হবার কারণে দেশে ৫০০ জিবিপিএস এর উপরে ব্যান্ডউইথ ব্যবহার করছে।

এদিকে, দিবস উপলক্ষে ডাক বিভাগ ২০০৮-২০১৮ ডিজিটাল বাংলাদেশের ১০ বছর উপলক্ষে ১০ টাকা মুল্যমানের একটি ডাকটিকেট প্রকাশ করেছে। এ বিষয়ে ১০ টাকার মূল্যমানের একটি উদ্বোধনী খাম, ৫ টাকা মূল্যমানের একটি ডাটা কার্ড প্রকাশ করেছে যাতে একটি বিশেষ সিলমোহর ব্যবহার করা হয়। অনুষ্ঠানে ডিজিটাল বাংলাদেশ গঠনে সরকারের ৪ টি মূল ভিত্তির কথা উল্লেখ করা হয় যা হচ্ছে ডিজিটাল অবকাঠামো উন্নয়ন, ডিজিটাল মানব সম্পদ উন্নয়ন, ডিজিটাল শিল্প,ও ডিজিটাল সরকার।

 এ সময় এই ভিত্তিগুলোর উপর একটি উপস্থাপনা পরিবেশনা করা হয়। দিন ব্যাপি আয়োজিত অনুষ্ঠানে গ্রাফিক্যাল প্রদর্শনী, রোবো-ওয়ার, থিম সং পরিবেশন, লোগো উন্মোচন, ইনোভেশন শোকেসিং, ইন্টারেক্টিভ পাজল গেইম, ইন্টারেক্টিভ স্ক্রিন সহ তথ্য প্রযুক্তিখাতে বিশেষ অবদান রাখায় বিভিন্ন ব্যাক্তিকে সম্মাননা স্মারক প্রদান করা হয়।

আরো সংবাদ 

তথ্য প্রযুক্তিখাতে ৬ ব‍্যক্তি ও ৪ প্রতিষ্ঠান পেলো বিশেষ সম্মাননা

এ সম্পর্কিত আরও খবর