বদলে যাচ্ছে জনপ্রিয় মাইক্রোসফট অফিসের আইকন

আইসিটি সংবাদ, টেক

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-25 21:30:22

বদলে যাচ্ছে  জনপ্রিয় অফিস স্যুইট  মাইক্রোসফট অফিসের আইকন গুলো। সম্প্রতি প্রতিষ্ঠানটির অফিস ডিজাইনার জন ফ্রিডম্যান নতুন আইকনগুলো এক ব্লগ পোস্টে প্রকাশ করেন।

তিনি সেখানে জানান, পৃথিবীজুড়ে এখন একশ’ কোটিরও বেশি মানুষ মাইক্রোসফট অফিস ব্যবহার করছেন। ২০১৩ সালে শেষ বারের মতো সফটওয়্যারটির আইকন আপডেট করা হয়েছিলো। এখন অফিসের ফিচার সংখ্যা বহুগুণে বেড়েছে।  এসব পাঁচ বছর আগে ছিলো না। নতুন নতুন ফিচারের সঙ্গে আগের আইকনগুলো সামঞ্জস্যপূর্ণ নয়। তাই আইকনের রং ও ফন্ট বদলে ফেলা হয়েছে। তবে ডিজাইন বদল হলেও মাইক্রোসফট অফিসের ব্যবহারকারীরা খুব সহজেই সফটওয়্যারগুলো চিনতে পারবেন।

তিনি আরও জানান, এআই সমর্থিত টুল সব কিছু সহজ করে দেবে। ডেটা থেকে সহজেই গুরুত্বপূর্ণ তথ্য বের করা যাবে, কথা বলেই টাইপ করা সম্ভব হবে, লিঙ্কডইনের তথ্যের সাহায্যে সিভিও লেখা যাবে। মাইক্রোসফট অফিস স্যুইটে এআই সমর্থিত মিটিং ও চ্যাট সার্ভিস, মাইক্রোসফট টিম নামের তিনটি অ্যাপও যুক্ত করা হচ্ছে।

আগামী কয়েক মাসের মধ্যেই  ওয়েব প্ল্যাটফর্ম ও মোবাইলে পৌঁছাবে নতুন আইকনগুলো।
এদিকে, গত ২৩ নভেম্বর পৃথিবীর সব থেকে সম্পদশালী কোম্পানির তালিকায় এক নম্বরে উঠে এসেছে মাইক্রোসফট। প্রতিষ্ঠানটি এখন ৮৫ হাজার ১০০ কোটি মার্কিন ডলার নিয়ে শীর্ষস্থানে। ক্লাউড ব্যবসায় ভালো করায় গত এক মাসে ক্রমশই এগিয়েছে মাইক্রোসফট।

২০০২ সালের পর এই প্রথম মাইক্রোসফট এক নম্বরে উঠে এসেছে। আর ২০১২ সালের পর প্রথমবারের মতো শীর্ষস্থান হারালো অ্যাপল।

এ সম্পর্কিত আরও খবর