বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট নিখোঁজের গুজব

আইসিটি সংবাদ, টেক

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-30 11:44:25

বঙ্গবন্ধু স্যাটেলাইট নিখোঁজ, প্রায় ৩০০০ কোটি টাকার লোকসান শিরোনামে প্রকাশিত খবরকে গুজব বলে উল্লেখ করেছে তথ্য অধিদফতর।

বুধবার(২১ নভেম্বর) ‘গুজব প্রতিরোধ ও অবহিতকরণ সেল’ থেকে প্রকাশিত এক বিবৃতিতে উল্লেখ করা হয় বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট নিখোঁজের শিরোনামে সামাজিক যোগাযোগ মাধ্যমে যে খবর ছড়িয়েছে তা নিতান্তই গুজব। বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটটি নিয়ন্ত্রণের দ্বায়িত্ব ফ্রান্সের থ্যালাস এলেনিয়া স্পেস বাংলাদেশকে বুঝিয়ে দেবার পর থেকে স্যাটেলাইটের ফ্রিকোয়েন্সি  ব্যবহার করে বিভিন্ন অনুষ্ঠান সম্প্রচার করছে।

তাই বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট নিখোঁজের খবরটি উদ্দেশ্যপ্রণোদিত উল্লেখ করে এমন ভিত্তিহীন খবর  শেয়ারে সতর্ক থাকার পরামর্শ দেয়া হয়।

এর আগে, গত শুক্রবার(৯ নভেম্বর) সন্ধ্যায় রাজধানীর বাংলামোটরে অবস্থিত বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেডের (বিসিএসসিএল) কার্যালয়ে এক অনুষ্ঠানের মাধ্যমে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর নির্মাতা প্রতিষ্ঠান থ্যালেস অ্যালানিয়া স্পেসের কাছ থেকে স্যাটেলাইটটির সম্পূর্ণ নিয়ন্ত্রণ ইতিমধ্যে বাংলাদেশ বুঝে নেয় বাংলাদেশ।

বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ (BS-1) বাংলাদেশের প্রথম ভূস্থির যোগাযোগ উপগ্রহ, গত ১১ মে ২০১৮ ইডিটি, বাংলাদেশ মান সময় ১২ মে ভোর সোয়া দুইটার দিকে কেনেডি স্পেস সেন্টার থেকে উৎক্ষেপণ করা হয় যা ফ্যালকন ৯ ব্লক ৫ রকেটের প্রথম পেলোড উৎক্ষেপণ ছিল।

এ সম্পর্কিত আরও খবর